Durga Puja 2020

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, ষষ্ঠী-সপ্তমী ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ধীরে ধীরে তা উত্তর অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিম ওড়িশার দিকে সরবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২০ ১৭:৩৫
Share:

পুজোয় বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের।— ফাইল চিত্র

পুজোয় সঙ্গী হতে পারে ছাতা-বর্ষাতি! আবহাওয়া বিজ্ঞানীদের পূর্বাভাস তেমনই। বুধবার বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার দিকে থাকলেও, ধীরে ধীরে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের দিকে সরবে নিম্নচাপটি। তার ফলে পুজোর সময় কোথাও কোথাও ভারী বৃষ্টির হতে পারে বলে জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া অফিস।

Advertisement

এ দিন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। ধীরে ধীরে তা উত্তর অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিম ওড়িশার দিকে সরবে। ২২ অক্টোবর ষষ্ঠীর দিন গভীর নিম্নচাপের আকার নেবে। ২৪ অক্টোবর, অষ্টমীর দিন পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলের কাছে অবস্থান করবে নিম্নচাপটি। তার পর আবহাওয়ার উন্নতি হবে।

হাওয়া অফিস জানিয়েছে, এই ক’দিন সমুদ্র উত্তাল থাকবে। আগামী ২৪ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ইতিমধ্যেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে উপকূলে। হওয়ার গতিবেগ ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টার আশপাশে থাকবে।

Advertisement

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের বোনাস ঘোষণা, পাবেন ৩০ লাখ কর্মী

আরও পড়ুন: দর্শক ঢোকাতে পুজো কমিটিগুলির আর্জি খারিজ হাইকোর্টে

এ দিন বিকেল থেকেই অন্ধ্র, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে বৃষ্টি শুরু হতে পারে। ষষ্ঠীর দিন পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায়, বিশেষ করে উপকূলে ভারী বৃষ্টি শুরু হবে। ২৩ অক্টোবর, সপ্তমীর দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া জেলায়। এ রাজ্যের পাশাপাশি নাগাল্যান্ড, অসম, মেঘালয়, মিজোরামে বৃষ্টি হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন