Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper

আমার শিকাগো যাওয়া আটকাতে হুমকি দেওয়া হয় রামকৃষ্ণ মিশনকে, বেলুড়ে বললেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

অশুভ চক্রান্তের জন্যই তাঁর শিকাগো যাওয়া হয়নি। মঙ্গলবার বেলুড়মঠে দাঁড়িয়ে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আমেরিকার শিকাগো শহরে বিশ্ব ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দের বক্তৃতার ১২৫ বছর পূর্তি উপলক্ষে এ দিন বেলুড় মঠে এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, “আমার শিকাগো যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু সৌভাগ্য বা দুর্ভাগ্যবশত সেখানে যাওয়া হল না। স্বামীজি যে হলে বক্তৃতা করেছিলেন সেখানে যেতে পারলাম না। এর পিছনে অশুভ চক্রান্ত রয়েছে। কেউ কেউ চাইছিল আমি যাতে না যেতে পারি।”

স্বামী বিবেকানন্দের বক্তৃতার ১২৫ বছর পূর্তি উপলক্ষে শিকাগোতে এক অনুষ্ঠানে মমতাকে আমন্ত্রণ জানিয়েছিল রামকৃষ্ণ মিশন। সেখানে যাওয়ার প্রস্তুতিও নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু চলতি বছরের ১১ জুন হঠাৎ তাঁকে চিঠি দিয়ে ২৬ অগস্টের ওই অনুষ্ঠান বাতিল করার কথা জানায় শিকাগোর বিবেকানন্দ বেদান্ত সোসাইটি। সেই সময়ে সোসাইটির অধ্যক্ষ স্বামী ঈশাত্মানন্দ চিঠিতে মমতাকে লিখেছিলেন, রামকৃষ্ণ মিশনের সহ-সাধারণ সম্পাদক স্বামী অভিরামানন্দের আকস্মিক মৃত্যু (বেলুড়ে গঙ্গা থেকে ৮ জুন তাঁর দেহ মেলে) এবং অন্য কিছু ‘অপ্রত্যাশিত অসুবিধার’ জন্য অনুষ্ঠানটি বাতিল করা হচ্ছে। যদিও প্রেক্ষাগৃহ ভাড়া নেওয়া থেকে শুরু করে অন্য নানা প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছিল বলে রামকৃষ্ণ মিশনের দাবি। যদিও পরে নবান্ন সূত্রে জানানো হয়, রামকৃষ্ণ মিশনের তরফে ফের জানানো হয়েছিল, মমতার ২৬ অগস্টের অনুষ্ঠান ‘পিছিয়ে’ দেওয়া হয়েছে, একেবারে বাতিল হয়নি।

এ দিন যদিও মুখ্যমন্ত্রী সেই প্রসঙ্গে তাঁর ভাষণে বলেন, ‘‘ওই ঘটনায় ব্যথা পেয়েছিলাম।’’ তার পর স্বামীজিকে উদ্ধৃত করে তিনি বলেন, “দেশ শাসন করো বলে মাথায় পা দিয়ে চলতে দেব না। নেতা হতে গেলে ত্যাগ করতে শিখতে হয়। নেতা সেই হয় যে দেশের-জাতির জন্য নিবেদিত প্রাণ।’’ মমতা এর পর নাম না করে বিজেপিকে কটাক্ষ করে বলেন, “আমি স্বামীজির হিন্দু ধর্মে বিশ্বাস করি। এই ধর্ম কোথাও থেকে আমদানি করা হয়নি। অন্য কারওর কাছ থেকে আমদানি করা ব্যাখ্যা আমি শুনব না।” বক্তব্যের মধ্যেই তিনি বিষ্ফোরক হয়ে ওঠেন। অভিযোগ করে মমতা বলেন, “আমার সব খবর জানা আছে। কী কী কারণ দেখিয়ে আমাকে যেতে দেওয়া হয়নি। এমনকি রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষকেও হুমকি দেওয়া হয়েছিল।”

আরও পড়ুন: মাঝ আকাশেই যুদ্ধবিমানে জ্বালানি ভরার সফল পরীক্ষা, প্রযুক্তির অভিজাত গ্রুপে এখন ভারতও

মুখ্যমন্ত্রী এ দিন শিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষ পূর্তি উপলক্ষে রামকৃষ্ণ মিশনকে রাজ্য সরকারের পক্ষ থেকে ১০ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন।

আরও পড়ুন: রাজ্যে পেট্রল-ডিজেলে ১ টাকা করে ছাড়, ঘোষণা মমতার

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া - পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)


Anandabazar Patrika Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading Newspaper