Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ভারতে এল নতুন প্রজন্মের হুন্ডাই আই টেন নিয়স

জয়দীপ সুর
কলকাতা ১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪০
নতুন প্রজন্মের হুন্ডাই আই টেন নিয়স

নতুন প্রজন্মের হুন্ডাই আই টেন নিয়স

কোরিয়ান কোম্পানির প্রতি ভারতীয় গ্রাহকদের মনে একটা বিশেষ জায়গা আছে। যদিও তার প্রধান কারণ সেই কোম্পানিগুলির পণ্যের দাম যেমন মধ্যবিত্তের নাগালের মধ্যে আবার তারা তেমনই টেকসই। আর কোরিয়ান গাড়ি প্রস্তুতকারী সংস্থা বললেই প্রথম যে নামটা আসে তা হল হুন্ডাই। ভারতীয় বাজারে তাদের অন্যতম সফল গাড়ি আই টেন। এ বার সেই আই টেনের নতুন মডেল নিয়ে এল এই সংস্থা।

হুন্ডাই-এর গ্র্যান্ড আই টেন নিয়স চলে এল ভারতে। এর দাম শুরু ৪.৯৯ লক্ষ টাকা থেকে। তৃতীয় জেনারেশনের এই আই টেন প্রথম পাওয়া যাবে ভারতেই।

চেন্নাইয়ের ফ্যাক্টরিতে তৈরি হবে এই গাড়ি। এবং সেখান থেকেই ছড়িয়ে পড়বে বিভিন্ন বাজারে। সারা পৃথিবীতে আড়াই লক্ষ আই টেন গাড়ি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন কোম্পানির সিইও এস এস কিম। তিনি বলেন, “নতুন এই আই টেন ভারতেই তৈরি এবং চেন্নাই থেকেই ছড়িয়ে পড়বে সারা বিশ্বে। ভারতীয় বাজারই আমাদের মূল লক্ষ্য তাকেই আমরা প্রাধান্য দিতে চাই।”

Advertisement



হুন্ডাই বরাবরই গাড়ির ডিজাইনের দিকে নজর দেয়। এ বারেও তার অন্যথা হয়নি। গ্র্যান্ড আই টেনে রয়েছে ক্যাস্কেডিং গ্রিল যার ওপরে থাকছে বুমেরাং-এর মতো দেখতে ডিআরএল। দামি মডেলে পাওয়া যাবে এলইডি ফগ লাইট।

এ বারের আই টেন নিওস মডেলটি গ্র্যান্ড আই টেনের থেকে বড়। লম্বায় ৪০ মিমি এবং চওড়ায় ২০ মিমি বড় করা হয়েছে গাড়িটি। তা ছাড়াও হুইলবেসটি ২৫ মিমি বড় করা হয়েছে। যদিও গাড়ির উচ্চতা একই রয়েছে। সঙ্গে রয়েছে আট ইঞ্চি টাচস্ক্রিন যার সঙ্গে কানেক্ট করা যাবে স্মার্টফোন।

নিয়সে রয়েছে ১.২ লিটারের ডিজেল এবং পেট্রোল ইঞ্জিন। পেট্রোল ইঞ্জিনগুলি ৮৩ পিএস শক্তি এবং ১১৪এনএম টর্ক তৈরি করতে পারে। ডিজেলের ক্ষেত্রে তা দাঁড়ায় ৭৫ পিএস এবং ১৯০ এনএম টর্কে।

আরও পড়ুন: ভারতে প্রথম বার কিয়া মোটরস, নিয়ে এল মিড-এসইউভি

সুরক্ষার কথা ভেবে রাখা হয়েছে ডুয়াল এয়ার ব্যাগ, রিয়ার পার্কিং সেন্সর, ড্রাইভার ও প্যাসেঞ্জারদের সিট বেল্ট রিমাইন্ডার সিস্টেম এবং স্পিড অ্যালার্ট সিস্টেম। দামি ভ্যারাইটিতে থাকছে রিয়ার ভিউ ক্যামেরা, হেডল্যাম্প এসকর্ট সিস্টেম, স্পিড সেন্সিং ডোর লক এবং ইমপ্যাক্ট সেন্সিং ডোর আনলক।

নিয়স পাওয়া যাবে দশ রকম ভ্যারাইটি এবং ছয় রকম রঙে।



Tags:

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement