Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিন্দাস গাড়ি চালানোর ইচ্ছেপূরণ, হাজির ফোর্ড অ্যান্ডেভার

চেহারায় ব্ল্যাক প্যান্থারের ধাঁচ, গুণেও সেই তেজিয়ান ভাব আর তীব্রতা নিয়ে ভারতের বাজারে এসে পড়ল ফোর্ডের এই দ্রুতগামী গাড়িটি।

জয়দীপ সুর
কলকাতা ১০ অক্টোবর ২০২০ ১৮:৩০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মোটর স্পোর্টস ভালবাসেন? তবে আপনার জন্যই পুজোয় বেশ মনের মত খবর নিয়ে হাজির ফোর্ড। শুধু স্পোর্টস কেন, উইক এন্ডে দূরে বেড়াতে যাওয়ার ইচ্ছেপূরণেও সঙ্গী হবে তাদের নতুন গাড়ি ফোর্ড অ্যাভেন্ডার!

চেহারায় ব্ল্যাক প্যান্থারের ধাঁচ, গুণেও সেই তেজিয়ান ভাব আর তীব্রতা নিয়ে ভারতের বাজারে এসে পড়ল ফোর্ডের এই দ্রুতগামী গাড়িটি। যাঁরা মোটর স্পোর্টসের বিষয়ে একটু খোঁজখবর রাখেন, তাঁরা নিশ্চয়ই জানেন এর চারটি চাকার কারসাজির কথা- যাকে বলে ৪x৪ ড্রাইভ লাইন। যে কোনও ঝাঁকুনি সহ্য করে নিজেকে সুরক্ষিত রাখার আলাদা ক্ষমতা আছে এ গাড়ির। আর হেড লাইট, অন্যান্য যে কোনও গাড়ির তুলনায় ২০ শতাংশ বেশি জোরালো আলো দেবে- নির্মাতারাই বলছেন সে কথা। ফলে রাতের সফরে যাওয়ার ক্ষেত্রে এই গাড়ি বেশ নির্ভরযোগ্য।

এই গাড়ির বিএস ৬ -এর ইঞ্জিন সবার থেকে একটু হলেও আলাদা। জ্বালানী সাশ্রয়ের ক্ষেত্রেও এগিয়ে- ১২.৪ কিমি যাবে এক লিটারে। গাড়ির গতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে ১০টি স্বয়ংক্রিয় ধাপ আছে। ফলে যখন গতি পরিবর্তনের প্রয়োজন হবে, তা হবে একেবারে মসৃণ ভাবে।

Advertisement

আরও পড়ুন: এই পুজোয় নতুন চেহারায় আসছে ফোর্ডের ফ্রিস্টাইল ফ্লেয়ার

এ গাড়ি কেনার কথা ভাবছেন যাঁরা, তাঁদের এর আরও একটি ভাল দিকের কথা বলতেই হচ্ছে। ফোর্ডপাস টিএম নামে মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার গাড়িটি কোথায় আছে যেমন জানতে পারবেন, তেমনই অ্যাপের সাহায্যেই গাড়ি স্টার্ট বা বন্ধ, আবার লক এবং আনলকও করতে পারবেন। অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে, আপনার গাড়িতে কতটা তেল আছে, আর তাতে আপনি কমপক্ষে কত দূর পর্যন্ত যেতে পারবেন। যারা মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি করেন, তাঁদের বলি, এটি ক্লাউড সার্ভার কানেক্টেড। ফলে আপনার গাড়ির যাবতীয় খুঁটিনাটি তথ্য ক্লাউড সার্ভারে জমা থাকছে।

আরও পড়ুন: অনন্য অভিজ্ঞতা দিতে বাজারে আসছে বিলাসবহুল সুপারবাইক প্যানিগালে ভি২

গাড়িটির তিন বছরের অথবা ১০ হাজার কিলোমিটার পর্যন্ত চলার ক্ষেত্রে ওয়ারেন্টি আছে। প্রস্তুতকারকেরা বলছেন, এর রক্ষণাবেক্ষণের খরচ কিলোমিটার পিছু মাত্র ৭৩ পয়সা। সবচেয়ে বড় কথা হল, ফোর্ডের সার্ভিস সেন্টার নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে সারা দেশে, যা আপনাকে নিরাপত্তা দেবে রাস্তায় চলার ক্ষেত্রে। সবশেষে আসি দামের কথায়। ফোর্ড এন্ডেভারের দাম ৩৫.১০ লক্ষ টাকা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement