Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘আবার বৈঠক’-এর মগনলালের ঘরে উঁকি দেবেন নাকি! রইল পুজোর মেনু, রেসিপিও!

এই পুজোতে ঘুরে আসতে পারেন যোধপুর পার্কের ‘আবার বৈঠক’ কাফে থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৫৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আর্দ্রতার কারণে গুমোট গরম হোক, ঝড়-বৃষ্টি বা ঝকঝকে মনোরম শারদ আবহাওয়া— পুজোর ক’দিন সেজেগুজে বাঙালির সেলিব্রেশন চাই-ই চাই। উৎসবমুখর বাঙালির কথা ভেবেই এই সময় কলকাতার বিভিন্ন রেস্তরাঁগুলিতে থাকে নানা বাহারি খাবারের সম্ভার। মোগলাই, চাইনিজ, কন্টিনেন্টাল কী নেই সেখানে! তবে চিরচেনা রেস্তরাঁ ধারণা থেকে একটু সরে কলকাতা এখন কাফেগামী। কলকাতার উত্তর থেকে দক্ষিণ জুড়ে হরেক থিমের কাফে শপগুলিই এখন আড্ডা দেওয়ার নতুন ঠিকানা। শুধু আড্ডাই নয়, নানা প্রকাশনার পছন্দের বই নিয়েও সেজে উঠছে কাফেগুলো। আড্ডা, চা/কফি, খাবার আর বই— বাঙালির অবসর কাটানোর জন্য আর কীই বা চাই!

এই পুজোতে এমনই আড্ডার আমেজ নিতে ঘুরে আসতে পারেন যোধপুর পার্কের ‘আবার বৈঠক’ কাফে থেকে। এই কাফের স্পেশালিটিই হল ফেলুদা আর মগনলালালের ছোঁয়াচ। সঙ্গে আড্ডা। রেস্তরাঁর অন্দরসজ্জা থেকে নানা ডিশের নামকরণ— সবেতেই ফেলুদার প্রসঙ্গ। সত্যজিৎ ও ফেলুদা-ভক্ত খাদ্যরসিক স্বরলিপি চট্টোপাধায়ের ভাবনাতেই মজাদার নামের অসম্ভব সুস্বাদু রেসিপি ও অন্দরসজ্জা এদের ইউএসপি।

শেফ ভিনসেন্ট মুকুল রোজারিওর হাতের গুণে সকালের ব্রেকফাস্ট, বিকেলের জমজমাটি স্ন্যাক্স আর রাতের ডিনার সারতে আসা আড্ডাবাজ খাদ্যপ্রেমীদের ভিড় লেগেই রয়েছে এই কাফেতে। কাফে বলেই মেনুতে রয়েছে নানা ধরনের চা, কফি আর মকটেল। তবে খাবারের ভাগেও কম যায় না এই কাফে। চিকেন প্ল্যাটার, গ্রিলড ফিশ লেমন বাটার সস, ফিশ অ্যান্ড চিপস্, চকোলেট মেঘরাজ, অরেঞ্জ মোইতোর মতো নানা রকমারি ফিউশন পদ ও পানীয়তে ঠাসা মেনুকার্ড জিভে জল আনবে।

Advertisement



আরও পড়ুন: পেঁয়াজ-রসুন ছাড়াই বানিয়ে ফেলুন এই কাশ্মীরি মাটন রেসিপি!

সারা বছর তো এমন মনকাড়া খাবারের সম্ভার থাকছেই, তা ছাড়াও দুর্গাপুজো উপলক্ষে এই কাফে পেস্তো পিত্জা ও পেরিপেরি পিত্জার সংযোজন করছে তাদের মেনুতে। মগনলাল মেঘরাজকে আবার বৈঠকের দোতলার ঘরে বন্দী করে রেখে তার গদিতে বসেই গ্রিলড ফিশ লেমন বাটার সসের এই পদ চাখলে আপনার সারা দিনের ক্লান্তি উধাও হবে এ কথা নিশ্চিত! মন ছুঁয়ে যাবে কলকাতা ভেটকির এই অসাধারণ সুস্বাদু রেসিপি। এই পদ রান্না করতে পারেন বাড়িতেও। সাহায্য করলেন শেফ মুকুল।

গ্রিলড ফিশ লেমন বাটার সস



গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী: গ্রিলড ফিশ বানানোর জন্য ভেটকি মাছের ফিলেগুলির সঙ্গে কাসুন্দি, নুন, চিনি, সাদা মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ডিম ও কর্ন ফ্লাওয়ার মিশিয়ে দুই থেকে তিন ঘন্টা ম্যারিনেট করে ফ্রিজে রাখুন। গ্রিল চিহ্ন-যুক্ত ফ্রাইং প্যানে অলিভ অয়েল দিয়ে বেশ ভাল করে গরম করে নিতে হবে। তার পর ফ্রিজ থেকে বার করা ফিলেগুলি সেই প্যানে দিয়ে স্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে দারুণ সুস্বাদু এই পদটি।



আরও পড়ুন: মিষ্টি আর ঠান্ডা দুই-ই একসঙ্গে! ঘরেই বানান রসগোল্লা আইসক্রিম

লেমন বাটার সসের জন্য প্যানে মাখন গরম করে তাতে লেবুর রস, নুন, মরিচ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এরপর সব সব্জি জুলিয়ান করে কেটে প্যানে অলিভ অয়েল দিয়ে রসুন কুচি ও সব্জি দিয়ে সতে করে রাখুন। এই পদটির সঙ্গে আবার বৈঠকে পরিবেশন করা হয় স্ম্যাশড পটেটো। এটা বানানোর জন্য প্যানে মাখন দিয়ে তাতে সেদ্ধ স্ম্যাশড আলু যোগ করুন। একটু নাড়াচাড়া করে ফ্রেশ ক্রিম, নুন ও সাদা-কালো মরিচ গুঁড়ো মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে স্ম্যাশড পটেটো। সার্ভিং প্লেটে সব্জি সাজিয়ে উপরে গ্রিলড মাছ, লেমন সস,স্ম্যাশড পটেটো ও পাউরুটি টোস্ট দিয়ে পরিবেশন করুন গ্রিলড ফিশ লেমন বাটার সস্।



ফিশ ফিঙ্গার

ভেটকির কথা হবে অথচ বাদ যাবে চিরকেলে চেনা স্ন্যাক্স ফিশ ফিঙ্গার! তাও কী হয়! মাছ ঘেরা আড্ডা বাঙালির বড় প্রিয়। রেস্তরাঁ কিংবা কাফেতে গিয়ে খাওয়া তো হয়ই, চাইলে বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন জিভে জল আনা মাছের এই দারুণ পদটি। আপনার জন্য রইল শেফ মুকুলের ফিশ ফিঙ্গার রেসিপির সুলুকসন্ধান।



গ্রাফিক: তিয়াসা দাস

আরও পড়ুন : মাছ-মাংসের এ সব সহজ ফিউশনে জমিয়ে দিন পুজোর ক’দিন​

প্রণালী: একটা পাত্রে কাসুন্দি,কাঁচালঙ্কা কুচি, নুন, চিনি, মরিচ গুঁড়ো, ডিম, কর্ন ফ্লাওয়ার ও এক টেবিল চামচ তেল নিয়ে খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। এর পর ফিলেগুলি পাত্রে ঢেলে মাছের গায়ে ড্রেসিংটা মাখিয়ে নিতে হবে। ম্যারিনেটেড মাছের ফিলেগুলি দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রাখুন। সন্ধ্যের জমাটি আড্ডার আগে ফ্রিজ থেকে বার করে ব্রেড ক্রামসে কোট করে গরম তেলে ভেজে নিন। মেয়োনিজ কিংবা কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফিশ ফিঙ্গার।



পুজো হোক কিংবা নিছক আড্ডা, ঢুঁ মারতেই পারেন মগনলালের ডেরায়, 'আবার বৈঠক'-এ।

ছবি সৌজন্যে- আবার বৈঠক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement