POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Lakshmi Puja Special: নাড়ু ছাড়া কি আর লক্ষ্মী পুজো হয়? দু’রকম নাড়ু তৈরির খোঁজ রইল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ অক্টোবর ২০২১ ১৩:২৯

সামনেই আবার লক্ষ্মী পুজো। সেখানে মিষ্টিমুখ চাইই চাই।

বাঙালির পুজো-পার্বণ মানেই মিষ্টিমুখ। সম্প্রতি বিজয়া গেল। মিষ্টি ছাড়া বিজয়ার আচার বা শুভেচ্ছা-বিনিময় অসম্পূর্ণ। সামনেই আবার লক্ষ্মী পুজো। সেখানেও মিষ্টিমুখ চাইই চাই। বাড়িতেই বানাতে চান মিষ্টি? বানিয়ে ফেলুন দু’ রকমের নাড়ু।

নারকেল নাড়ু

Advertisement

উপকরণ

১) নারকেল কোরা (২ টি নারকেল)

২) ঘন দুধ (১ কাপ)

৩) এলাচ গুঁড়ো (এক চিমটে)

৪) চিনি (আধ কেজি)

৫) দারচিনি টুকরো (২-৩)

৬) ঘি

প্রণালী

প্রথমে একটি পাত্রে ঘি গরম করে নিন। তার পর গরম ঘিতে একে একে নারকেল কোরা, চিনি ও দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খানিক ক্ষণ পরে তার মধ্যেই এলাচ গুঁড়ো ও দারচিনি টুকরোগুলি মিশিয়ে দিন। অল্প আঁচে নাড়া চাড়া করুন কিছুক্ষণ। এতে উপকরণগুলি ভাল করে মিশে যাবে একে অন্যের সঙ্গে। প্রথমে মিশ্রণটি সামান্য ভেজে নিতে হবে। তার পর সেটি আঠা আঠা হয়ে এলে পাত্র থেকে নামিয়ে ফেলুন। নামানোর পরে দারচিনি টুকরোগুলি সরিয়ে ফেলে হাতে ঘি মাখিয়ে নিন। হাতের তালুতে এ বার মিশ্রণটি থেকে গোল গোল বলের আকারে নাড়ু বানিয়ে ফেলুন।

তিলের নাড়ু।

তিলের নাড়ু।


তিলের নাড়ু

উপকরণ

১) সাদা তিল (২০০ গ্রাম)

২) আখের গুড় (২০০ গ্রাম)

৩) জল (আধ কাপ)

৪) ঘি (১ চামচ)

প্রণালী

প্রথমে তিলের খোসা ছাড়িয়ে পরিষ্কার করে ভেজে নিন। অন্য দিকে কড়াইয়ে জল ও গুড় ঢেলে ভাল করে না়ড়াচাড়া করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে তার মধ্যেই ভেজে রাখা তিল দিয়ে দিন। ২-৩ মিনিট পাক দিয়ে তার পর আঁচ বন্ধ করে দিন। এ বার একই রকম ভাবে হাতে একটু ঘি নিয়ে মিশ্রণটি থেকে গোল গোল নাড়ু বানিয়ে নিন।

Advertisement