CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja Diet: দিনে ৩ বার না ৬ বার? কত বার খেলে পুজোর আগেই বেশি ওজন ঝরবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অক্টোবর ২০২১ ১৩:৩৮
ছবি: সংগৃহীত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বছর ভর হয়তো বাড়তি ওজন নিয়ে তেমন কোনও মাথা ব্যথা নেই। কিন্তু পুজোর সাজে নিজেকে দেখার আগে ওজন ঝরানোর একটা তোড়জোড় শুরু হয়েই যায়। অতএব শুরু হয় ডায়েট, নিয়ম মেনে খাওয়া! ওজন কমানোর জন্য কী খাচ্ছেন যেমন জরুরি, তেমনই কতখানি খাচ্ছেন, সেটাও কিন্তু বেশ জরুরি। দ্রুত ওজন কমাতে হলে কারও মতে দিনে ৩ বেলা খাবার খাওয়াই যথেষ্ট। আবার অপর পক্ষ মনে করেন দিনে ৬ বার খেতে হবে, তবেই চটজলদি ওজন কমবে। এর সপক্ষে তাঁদের যুক্তি দিনে বার বার অল্প পরিমাণে খাবার খেলে বিপাক হার বাড়ে, ফলে একটু একটু করে সারা দিন ধরেই শরীর থেকে মেদ ঝরে। এই দাবিকে ঘিরে গবেষণাও কম হয়নি! কী বলছে সেই সব গবেষণা!

সত্যিই কি ৬ বার খেলে দ্রুত ঝরে ওজন?

উত্তর, না। সারা দিন ধরে খাবার খেলেই যে বিপাক হার বাড়বে আর শরীর থেকে বেশি ক্যালোরি ঝরবে, এই রকম কোনও প্রমাণ মেলেনি গবেষণায়। খাবার হজমের সঙ্গে বিপাক প্রক্রিয়ার যোগাযোগ আছে ঠিকই। তবে সেটা কত বার খাচ্ছেন, তার উপর নয়, কী পরিমাণে খাচ্ছেন, তার উপর। কাজেই ৩ বার হোক কিংবা ৬ বার, খাবারের পরিমাণ এক থাকলে বিপাক হারের হেরফের হয় না।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


বার বার খেলে কি কম খিদে পায়?

একটা কথা বেশ প্রচলিত, উল্টোপাল্টা খাবারের খিদে কমাতে গেলে বার বার খান। এটি নাকি রক্তে শর্করার মাত্রাকেও নিয়ন্ত্রণে রাখে। কিন্তু গবেষণা বলছে, এই একই উপকার মিলবে দিনে ৩ বার খেলেও।

কাজেই, রোগা হতে গিয়ে হঠাৎ করে ৩ বার খাওয়ার অভ্যাসকে ৬ বারে বদলে ফেলবেন না। বরং পুজোর আগে এটা করতে গিয়ে ওজন বেড়ে যেতে পারে। কারণ বার বার খাওয়ার সময় ঠিক মতো ক্যালোরির পরিমাপ না থাকলে অতিরিক্ত খাওয়া হয়ে যেতে পারে। তখন কিন্তু মুশকিল। তবে যদি কেউ দীর্ঘ সময় ধরে ৬ বার খাওয়ার অভ্যাসকে আয়ত্ত করে ফেলেন, তা হলে অসুবিধে নেই। কাজেই বারটা ৩ হোক বা ৬, খাবারের পরিমাণ আর সঠিক ডায়েটই ঝরাবে আপনার ওজন।

Advertisement