Advertisement
Diwali 2021

Safe Diwali for Kids: বাড়িতে শিশু আছে? দীপাবলিতে কোন ধরনের জামা পরাবেন না

বাজি দেখতে ভালবাসে সব শিশুই। কিন্তু আগুনের সান্নিধ্যে ঝুঁকিও থাকে অনেকটা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৮:৪৯
Share: Save:

দীপাবলিতে আলোর উৎসবে সবচেয়ে বেশি উৎসাহ থাকে খুদেদের। আকাশ জুড়ে নানা রঙের আতসবাজির নকশা তাদের কাছে বড় এক বিস্ময়ের উৎস। কিন্তু উৎসবের আনন্দে যেন বড়রা ভুলে না যান সাবধানতা নেওয়ার কথা। বাজি দেখতে ভালবাসে সব শিশুই। কিন্তু আগুনের সান্নিধ্যে ঝুঁকিও থাকে অনেকটা। কিছু ধরনের জামা পরলে সেই ঝুঁকির মাত্রা আরও বেড়ে যায়। কোন কোন জামা দীপাবলিতে নিজের শিশুকে পরাবেন না?

১)সিল্ক: উৎসবে জাঁকজমক সাজতে সকলেই পছন্দ করেন। আর সিল্ক এ ক্ষেত্রে অনেকেরই প্রথম পছন্দ। কিন্তু বাচ্চাকে ভুলেও সিল্ক পরাবেন না, কারণ সিল্ক বেশ দাহ্য। তাই ঝুঁকিও বেশি।

২)শিফন ও জর্জেট: সিল্কের মতোই শিফন ও জর্জেটও এড়িয়ে চলুন বাচ্চার পোশাক নির্বাচনের ক্ষেত্রে। বদলে পরান সুতির জামা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) চুড়িদার/সালোয়ার: যে কোনও উৎসবে সাবেক সাজের দিকে ঝোঁক থাকে বেশি। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে তালিকার শীর্ষে থাকে শাড়ি। কিন্তু ছোটদের শাড়ি পরানোর অনেক ঝামেলা, তাই সালোয়ার কামিজ বা চুড়িদারেই ঝোঁকেন অনেকে। কিন্তু অন্যমনস্ক থাকলেই বাজি পোড়ানোর সময়ে ও়়ড়নায় লেগে যেতে পারে আগুন। তাই এ ধরনের জামা না পরানোই ভাল।

৪) লেস লাগানো/ঢিলে জামা: বাচ্চাদের জমকালো জামাতে অনেক সময়েই লেস লাগানো থাকে। নকশা হিসেবে ঝুলতে থাকে কিছু অংশ। সেগুলিও বাড়িয়ে দেয় ঝুঁকি। এর চেয়ে লেগিংস বা জিনস-টপের মতো গায়ের সঙ্গে লেগে থাকা জামা পরানো অনেক সুরক্ষিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali 2021 Safe Puja Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE