Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

পুজোয় পেটপুজো এ বার অ্যাপনির্ভর টাচে

অর্চিষ্মান সাহা
১৪ সেপ্টেম্বর ২০১৮ ১০:২২
অ্যাপের মাধ্যমে জেনে নিন খেতে খরচাপাতি কেমন হবে। —নিজস্ব চিত্র।

অ্যাপের মাধ্যমে জেনে নিন খেতে খরচাপাতি কেমন হবে। —নিজস্ব চিত্র।

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর সব কিছুতেই খাবারের সম্পর্কটা কোনও না কোনও ভাবে এসেই যায়। আর সেই খাবারের জোগান দিতে প্রতি গলিতে একটা করে বিরিয়ানির দোকান আর প্রায় প্রতিটি রাস্তায় একটা করে কাফে। পঞ্চমীর চাইনিজ হোক কিংবা অষ্টমীর বাঙালি খাবার, দোকানে যতই ভিড় হোক, লাইনে দাঁড়িয়ে খাবার নিয়ে আড্ডা দেওয়াটাও পুজোর রীতি।

পুজোয় চাহিদা বেশি থাকার দরুন রেস্তরাঁগুলির যেমন লক্ষ্মীলাভ হয়, সাধারণ মানুষের পকেট অনুযায়ী ফুটপাথেও মাল্টিক্যুইজিনের হাজারো দোকান রয়েছে। সর্বত্রই ভিড় লেগে থাকে। ভাল খাবারের খোঁজে অনেক সময় নতুন রেস্তরাঁ খুঁজে বের করা যায়। কিন্তু সেই খাবারের কোয়ালিটি নিয়ে প্রশ্ন থেকেই যায়। কাজেই খুব সহজে এর থেকে বাঁচতে এখন স্মার্টফোনের চেয়ে বেশি ভরসার কিছু নেই। একাধিক অ্যাপ্লিকেশন রয়েছে। নামিয়ে নিয়ে দোকানের নাম ধরে যাচাই করে নিন।

Advertisement



রেটিং ও রিভিউ দেখে বুঝতে পারবেন কার খাবার, কার সার্ভিস কত ভাল। —নিজস্ব ছবি।

আরও পড়ুন: মুঠোফোন থাকলেও ল্যাপটপ দরকার

আরও পড়ুন: পোশাকই নয় কেবল, শপিং লিস্টে থাকুক নতুন মোবাইলও​

রিভিউ থেকে ছবি, মেনু থেকে সার্ভিসের খুঁটিনাটি— সব পেয়ে যাবেন এই অ্যাপ্লিকেশনগুলিতে। সুইগি, জোমাটো, ফুডপান্ডা, উব‌্‌র ইটস থেকে খাবার আপনার বাড়ি অবধি ডেলিভারি করা হয়। তেমনই রেটিং ও রিভিউ দেখে বুঝতে পারবেন কার খাবার, কার সার্ভিস কত ভাল। এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার আরেকটি বড় সুবিধা হল অফার। বিভিন্ন সময় বিভিন্ন আকর্ষণীয় অফার দিয়ে থাকে এই অ্যাপ্লিকেশনগুলি। যার মধ্যে প্রধান হল নতুন করে যদি আপনি এই অ্যাপ্লিকেশনগুলি ফোনে ইনস্টল করেন এবং নতুন অ্যাকাউন্ট খোলেন। প্রথম দুই-তিনটি অর্ডারে ৫০% অবধি ছাড় থাকে। তার পর তো সময় সময় কখনও বিরিয়ানি, কখনও বিকেলের খাবার, কখনও আবার শুধু মিষ্টির ওপর ডিসকাউন্ট লেগে থাকে।

উপরে উল্লেখিত অ্যাপ্লিকেশনগুলি সাধারণত ডেলিভারি দেওয়ার জন্যেই ব্যবহার করা হয়। কিন্তু পুজোয় ঠাকুর দেখতে বেরিয়ে কে আর বাড়ি এসে খাবার জন্যে অর্ডার করবে? তখন তো বিভিন্ন রেস্তরাঁতেই খাওয়া কথা। চিন্তা নেই, তার জন্যও রয়েছে অফার। ডাইন আউট, নিয়ারবাই-এর মত অ্যাপ্লিকেশন এখনই নামিয়ে দেখে নিন পুজোর সময় কোথায় কোথায় খেতে গেলে পাবেন ডিসকাউন্ট। এমনকি যা বিল হবে, সেটি এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে দিলে ফেরত পাবেন ২০% অবধি ক্যাশব্যাক। পরের বার খেতে গেলে ওই ক্যাশব্যাক ব্যবহার করতে পারবেন। ফলে একটার অফার থেকে আরেকটা অফার নিতে পারবেন আপনি।



অ্যাপ থাকলে পুজোর ক’টা দিন খাওয়াদাওয়ার ভাবনা ঘুচবে। —নিজস্ব চিত্র।

আরও পড়ুন: পুজোয় ফিট থাকার ফিটনেস ট্র্যাকার​

যাঁরা অনেক খেতে পারেন, তাঁরাও এই ব্যবস্থার সুবিধে নিতে পারেন। ৩০০ টাকা থেকে শুরু বুফেতে আপনি যত ইচ্ছে খেয়ে যান। কেউ বারণ করবে না। বন্ধুদের জন্মদিনের ট্রিট থেকে সকালে না খেয়ে অঞ্জলি দিয়ে প্রচণ্ড খিদের পেটে বেশি করে খাওয়ার ইচ্ছে হলেই চলে যান বুফেতে। নিরামিষ থেকে আমিষ, স্টার্টার থেকে ডেজার্ট, অন্তত ৭-৮ রকম পদ থাকে বুফের মেনুতে। কখনও কখনও আবার ৫০-এরও বেশি পদ থাকে মেনুতে। যাঁরা আবার বেশি খেতে পারেন না, তাদের জন্যেও রয়েছে অফার। মেনু ধরে অথবা সম্পূর্ণ বিলের ওপর ডিসকাউন্ট। ফলে পুজোর কটা দিন অন্তত ভাল খাবার নিয়ে চিন্তা করবেন না। পকেট অনুযায়ী খাবার খুঁজে নিন স্মার্টফোনের মাধ্যমেই।



Tags:

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement