• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাংলাদেশে আবার নিশানায় আহমদিয়ারা

Ahmadiyya
—ফাইল চিত্র।

বাংলাদেশে ফের কট্টরপন্থীদের আক্রমণের শিকার হল আহমদিয়া সম্প্রদায়। পঞ্চগড়ের আহমদনগরের মুসলিম জামাতের সভাপতি তাহের যুগল জানিয়েছেন, ‘‘মঙ্গলবার রাতে কয়েকশো মানুষ ঘণ্টা দুই তাণ্ডব করে বহু বাড়িতে ভাংচুর করে আগুন দিয়েছে। তাদের সশস্ত্র হামলায় মারাত্মক আহত হয়েছেন অন্তত ৪০ জন। বাড়ির মেয়েদের টেনে হিঁচড়ে বার করে লাঞ্ছিত করা হয়েছে।’’ পুলিশ জানিয়েছে, হামলাকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে হয়েছে। হামলায় ধারালো অস্ত্রের আঘাতে আহত ২১ জন পঞ্চগড় হাসপাতালে ভর্তি হয়েছেন। 

আহমদিয়া বা কাদিয়ানি সম্প্রদায়কে বাংলাদেশ ও পাকিস্তানের ধর্মীয় সংগঠনগুলি মুসলিম বলে স্বীকার করে না। মৌলবাদীরা প্রায়ই তাদের নিশানা করে। ২০১৬-য় রাজশাহির বাগমারায় আহমদিয়াদের একটি মসজিদে জুম্মার নমাজের সময়ে আত্মঘাতী বোমা হামলা করা হয়েছিল।

এ মাসের ২২ থেকে ২৪ আহমদনগরে একটি ধর্মীয় জলসার ঘোষণা করেছিল পঞ্চগড়ের আহমদিয়া সম্প্রদায়। সেই অনুষ্ঠান বাতিলের দাবিতে মঙ্গলবার দিনভর রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় কয়েকটি কট্টরপন্থী ধর্মীয় সংগঠনের কর্মীরা। আহমদিয়াদের বাংলাদেশ-ছাড়া করা ও সরকারি ভাবে তাদের অমুসলিম ঘোষণার দাবিও করা হয়। বিকেলের দিকে উত্তেজনা তৈরি হলে স্থানীয় থানার ওসি ঘোষণা করেন, ওই জলসার অনুমতি প্রত্যাহার করা হল। বিক্ষোভকারীরা যেন অবরোধ তুলে নেন। স্থানীয় মসজিদের মাইকেও সেই ঘোষণা করা হয়। কিন্তু বিক্ষোভকারীরা বিজয় উৎসবের আনন্দে আহমদিয়া সম্প্রদায়ের বাড়িঘরে চড়াও হয়। ভাঙচুর, অগ্নিসংযোগ করে। লুটপাট ও নারী নির্যাতনের অজস্র অভিযোগও পুলিশের কাছে দায়ের হয়েছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন