• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিধিভঙ্গ-সিনেমা-বইয়ে জমে উঠেছে ভোট-রঙ্গ

Rahaman
উপস্থিত: ভিডিয়ো কনফারেন্সে সম্ভাব্য প্রার্থীদের ইন্টারভিউ নিচ্ছেন লন্ডনে ফেরার থাকা তারেক রহমান। নিজস্ব চিত্র

তথ্যচিত্রের পাল্টা বই। সঙ্গে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ আর পাল্টা অভিযোগে জমে উঠেছে বাংলাদেশের ভোট। 

সম্ভাব্য প্রার্থীদের ইন্টারভিউ করে ৩০০ আসনে প্রার্থী তালিকা এক রকম চূড়ান্ত করে ফেলেছে প্রধান দুই শক্তি— ক্ষমতাসীন আওয়ামি লিগের নেতৃত্বাধীন ‘১৪ দলের জোট’ এবং বিরোধী বিএনপি-র ‘জাতীয় ঐক্যফ্রন্ট’। তবে রবিবারেও কোনও পক্ষই তাদের হাতের তাস দেখায়নি। প্রার্থী হতে চেয়ে দলের কাছে আবেদন করা প্রায় ৩৬০০ জনের সঙ্গে কথা বলেছেন আওয়ামি লিগের নেত্রী শেখ হাসিনা। দলের নির্বাচনী কমিটি তাঁদের ইন্টারভিউ নিয়েছে। বিএনপি দফতরেও মনোনয়ন পত্রের জন্য আবেদন জানানো নেতাদের ইন্টারভিউ চলছে। দলের অন্য নেতাদের পাশাপাশি ভিডিয়ো কনফারেন্সে সম্ভাব্য প্রার্থীদের জিজ্ঞাসাবাদ করছেন লন্ডনে ফেরার থাকা দলের অস্থায়ী চেয়ারম্যান এবং জেলবন্দি খালেদা জিয়ার পুত্র তারেক রহমানও।

বাংলাদেশে নির্বাচনী আচরণবিধি প্রযোজ্য হওয়ার পরে সম্প্রতি কয়েকটি প্রেক্ষাগৃহে দেখানো শুরু হয়েছে প্রধানমন্ত্রীর ওপর নির্মিত একটি তথ্যচিত্র ‘হাসিনা: এ ডটার’স টেল’। বিএনপি-র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভি শনিবার এই চলচ্চিত্র প্রদর্শনকে নির্বাচনী বিধিভঙ্গ বলে অভিযোগ করে এখনই তা বন্ধ করার দাবি জানিয়েছিলেন। তাঁর যুক্তি, শেখ হাসিনা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা একটি দল ও জোটের নেতা। নিজেও সম্ভাব্য প্রার্থী। আর কোনও প্রার্থী প্রচারের সুযোগ না পেলেও সিনেমার মাধ্যমে ঢাকঢোল পিটিয়ে তাঁর প্রচার চলছে। বিধিভঙ্গ দেখেও নির্বাচন কমিশন চোখ বুজে রয়েছে।

তার উত্তর দিতে গিয়ে আওয়ামি লিগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ এ দিন দাবি করেন, শেখ হাসিনার ব্যক্তিগত জীবনের কিছু ঘটনা নিয়ে তৈরি এই প্রামান্য ছবিতে রাজনীতি নেই। প্রদর্শনটি হচ্ছে সম্পূর্ণ বেসরকারি ভাবে। তাই সেটি বিধিভঙ্গের আওতায় পড়তে পারে না। মাহমুদ বলেন, ‘‘আসলে বিএনপি নেত্রী খালেদা জিয়ার জীবন নিয়ে সিনেমা হলে তো সেটি হরর মুভি হয়ে যাবে, তাই ওদের হিংসে। উনি তো বছরে পাঁচটা জন্মদিন পালন করেন কেক কেটে। প্রামান্য চিত্রে কোনটা রাখা হবে?’’ তারেকের মতো ‘এক সাজাপ্রাপ্ত আসামি’ বিএনপি দফতরে কী ভাবে ভিডিয়ো কনফারেন্সে প্রার্থী-বাছাই করতে পারেন, সেটা কেন বিধিভঙ্গ নয়— সেই প্রশ্ন তুলেছেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। নির্বাচন কমিশনও জানিয়েছে, তারা এই অভিযোগ ‘খতিয়ে দেখবে’।

তবে প্রামান্য চিত্রের পাল্টা প্রামান্য পুস্তক এনেছে বিএনপি। রবিবার দলের নেতাদের উপস্থিতিতে ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’ নামে বইটি প্রকাশ করা হয়। তবে ২০০০ টাকা দামের ৭১৮ পাতার এই ইংরেজি বইটি সাধারণ মানুষের মধ্যে কতটা সাড়া ফেলবে, তা নিয়ে অনেকেই সন্দিহান।

এর মধ্যেও ভোটের উৎসবে বড়দিন ও ইংরেজি নববর্ষের উৎসব মার খাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ৩০ ডিসেম্বর নির্বাচনের আগে থেকেই নাশকতা রোধে নিরাপত্তা কঠোর করার ঘোষণা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি জানিয়েছেন, ২৫ ও ৩১ ডিসেম্বরে খোলা জায়গায় কোনও পার্টি ও নাচ-গানের অনুষ্ঠান করা যাবে না। রবিবার মন্ত্রী বলেন, পার্টিতে বাধা নেই। তবে তা অবশ্যই ঘরের মধ্যে ছাদের নীচে করতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন