• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চার প্রকল্প সূচনা মোদী, হাসিনার 

MOdi
দ্বিপাক্ষিক: ভিডিয়ো কনফারেন্সে প্রকল্পের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। ভিডিয়ো স্ক্রিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার নয়াদিল্লিতে। পিটিআই

Advertisement

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে উন্নয়নের কর্মযজ্ঞের প্রশংসা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, এই যজ্ঞে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পেরে ভারত গর্বিত। জবাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী আবার ঘোষণা করলেন, তাঁর দেশের মাটি থেকে জঙ্গিবাদকে উচ্ছেদ করতে তিনি বদ্ধপরিকর। পুলওয়ামায় সিআরপি কনভয়ে জঙ্গি হানারও তিনি নিন্দা করেন। হাসিনা বলেন, বহুমুখী ও বহুমাত্রিক সহযোগিতার ফলে দু’দেশের সম্পর্ক সুপ্রতিবেশী সম্পর্কের উদারহণ হিসাবে বিশ্বে আলোচিত হয়। 

শেখ হাসিনার সঙ্গে যৌথ ভাবে ভিডিয়ো কনফারেন্স করে সোমবার বাংলাদেশে চারটি প্রকল্পের শিলান্যাস করলেন মোদী। দিল্লির ঋণের টাকাতেই ভারত থেকে প্রায় ১১০০ বাস ও ট্রাক পাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিআরটিসি (বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশন)। এর মধ্যে ৬০০টি বাস ও ৫০০টি ট্রাক। বাসগুলির মধ্যে ৩০০টি দ্বিতল, ১০০টি নন এসি, ১০০টি এসি সিটি বাস ও ১০০টি এসি দূরপাল্লার বাস। ইতিমধ্যে ৪৭টি বাস ও ২৫টি ট্রাক ঢাকায় পৌঁছে গিয়েছে। 

এ ছাড়া জামালপুর, শেরপুর, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া— এই পাঁচ জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে দিয়েছে ভারত সরকার। পিরোজপুর জেলার ভান্ডারিযায় ১১টি জল বিশুদ্ধকরণ প্ল্যান্টও কাজ শুরু করেছে। সঙ্গে ভারতের ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক বাংলাদেশে সম্প্রসারিত করল দিল্লি। এ দিন বাংলাদেশের সময় বেলা একটায় ভিডিয়ো কনফারেন্সে এই প্রকল্পগুলির সূচনা করেন মোদী ও হাসিনা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন