দেশি ও বিদেশি যৌথ ষড়যন্ত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৫ অগস্ট নৃংশস ভাবে খুন হলেন। শুধু তিনিই নন, ঢাকা শহরের ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর স্ত্রী ফজিলাতুন্নেসা, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও দশ বছরের শিশু শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামালও নিহত হন ঘাতকের বুলেটে।
অঞ্জন রায়
১৫ অগস্ট, ২০১৮
Mujib
নিজস্ব সংবাদদাতা
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তাঁর নামও উচ্চারণ এক সময়ে বাংলাদেশে নিষিদ্ধ ছিল প্রায়। সেই দেশেই হাতে আঁকা বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ছবিটি মঙ্গলবার সন্ধ্যায় উন্মুক্ত করা হল ঢাকা বিশ্ববিদ্যালয়ে।
১৫ অগস্ট, ২০১৮
Rose Garden Palace
নিজস্ব সংবাদদাতা
১৯৪৯-এর ২৩ জুন এই বাড়িতেই শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুসলিম লিগ ভেঙে গঠিত হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামি মুসলিম লিগ’। ১৯৫৫-এ নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে সেই দলই পরিণত হয় আওয়ামি লিগ-এ, বাংলাদেশের স্বাধীনতার লড়াইয়ে নেতৃত্ব দিয়েছিল যারা।
০৯ অগস্ট, ২০১৮
Death
নিজস্ব সংবাদদাতা
একাত্তরের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী হিসেবে খুন ও গণধর্ষণে যুক্ত থাকায় পটুয়াখালির পাঁচ রাজাকার নেতাকে ফাঁসির আদেশ দিল বাংলাদেশের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালত। 
১৪ অগস্ট, ২০১৮
Asaduzzaman Khan
নিজস্ব সংবাদদাতা
ঢাকা পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লবকুমার সরকার জানিয়েছেন, এ ঘটনায় একটি মামলা দায়ের করা হবে। আটক করা হয়েছে বাসটিকে। তবে, এই দুর্ঘটনায় মন্ত্রীর কোনও ক্ষতি হয়নি। গাড়িটির পেছনে হালকা ধাক্কা লেগেছিল।
১১ অগস্ট, ২০১৮
Bangladesh
নিজস্ব সংবাদদাতা
শহিদুলের নিঃশর্ত মুক্তির দাবি তুলে আজ এক বিবৃতি জারি করেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার উপ-প্রধান ওমর ওয়ারাইচ। তিনি বলেন, ‘‘শান্তিপূর্ণ ভাবে নিজের মতামত দেওয়ার জন্য কাউকে আটক করা আদপেই সমর্থনযোগ্য নয়।’’
০৮ অগস্ট, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
সরকার বেশ কয়েক বার সড়ক পরিবহণ আইন প্রণয়নে এগোতে চাইলেও পরিবহণ মালিক ও শ্রমিকদের চাপে পিছিয়ে আসতে বাধ্য হয়েছিল। আন্দোলনকারী পড়ুয়াদের ন’দফা দাবির অন্যতম ছিল বেপরোয়া চালকদের নিয়ন্ত্রণের জন্য সরকারকে কড়া আইন করতে হবে।
০৭ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
গত ২৯ জুলাই বিমানবন্দর সড়কে শহিদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীর উপর যাত্রীবাহী বাস উঠিয়ে দেওয়ার ঘটনায় দুই পড়ুয়া নিহতের পর থেকেই চলছে নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলন। ঢাকা ছাড়াও সেই আন্দোলন ছড়িয়ে পড়েছে বাংলাদেশের অন্য জেলাতেও।
০৬ অগস্ট, ২০১৮
protest
নিজস্ব সংবাদদাতা
মিশর, লিবিয়া বা টিউনিশিয়ার মতো ‘আরব বসন্ত’ আন্দোলন বাংলাদেশেও আমদানি করে সরকার ফেলে দেওয়ার পরিস্থিতি তৈরি করার জন্য বিরোধী দলগুলি যে চেষ্টা চালাচ্ছে, গোয়েন্দা সংস্থাগুলি সে কথা আগেই জানিয়েছে।
০৫ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
নিরাপদ সড়কের দাবিতে পড়ুয়াদের আন্দোলন আট দিনে পা দেওয়ার পরে বিক্ষোভকারীদের মুখগুলি যেন বদলে গিয়েছে। এত দিন রাস্তায় নেমে যান নিয়ন্ত্রণ থেকে চালকদের লাইসেন্স পরীক্ষা করতে দেখা গিয়েছে বিভিন্ন স্কুলের ছেলেমেয়েদের। এ দিন আন্দোলনকারীরা তাদের থেকে বয়স্ক, নিজেদের তাঁরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে পরিচয় দিয়েছেন। কিন্তু পুলিশের দাবি, এরা আসলে সরকার-বিরোধী ছাত্র-যুব সংগঠনগুলির কর্মী।
০৬ অগস্ট, ২০১৮
Dhaka Street
নিজস্ব প্রতিবেদন
রবিবার শিক্ষার্থীদের দাবি ছিল মূলত তিনটি। নিরাপদ সড়ক, শনিবার শিক্ষার্থীদের ওপর হামলায় দোষীদের শাস্তি ও নৌ পরিবহণ মন্ত্রী শাজাহান খানের পদত্যাগ। এ দিন শিক্ষার্থীদের সমর্থন জানাতে বড় সংখ্যায় হাজির হয়েছিলেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।
০৫ অগস্ট, ২০১৮
Protest
বাপ্পাদিত্য বসু
ঢাকায় একটি সড়ক দুর্ঘটনায় দুই স্কুল পড়ুয়া নিহত হয়েছে। তার পর থেকেই রাজধানীর সড়ক এখন খুদে শিক্ষার্থীদের দখলে। কারণ এ তো দুর্ঘটনা নয়, বেপরোয়া হত্যাকাণ্ড। তিনটি বাস রেষারেষি করতে করতে বেমালুম চড়াও হয়েছে স্কুলের বাসের জন্য দাঁড়িয়ে থাকা পড়ুয়াদের ওপরে। ভ্রাতৃহত্যা-ভগ্নিহত্যার বিচারের পাশাপাশি সড়কে শৃঙ্খলা ফেরাতে নিজেরাই নেমেছে শিক্ষার্থীরা।
০৪ অগস্ট, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
বুধবারেও শয়ে শয়ে ছাত্র ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতে নামে। এর মধ্যেই একটি গাড়ি এক দল ছাত্রকে চাপা দিয়ে চলে যায়। বিক্ষোভের আঁচও উস্কে ওঠে।
০২ অগস্ট, ২০১৮
agitation
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার স্কুলছাত্রদের আন্দোলনকে সমর্থনের কথা ঘোষণা করেছে। বিএনপি-র আশা, এই আন্দোলনই সরকার ফেলে দিতে পারে।
০৩ অগস্ট, ২০১৮
Assam
অঞ্জন রায়
অসমের নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া থেকে প্রায় ৪০ লক্ষ লোকের নাম বাদ পড়ার পরে হাসানুল দাবি করেন, গত ৪৮ বছরে বাংলাদেশ থেকে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে কোনও বাংলাদেশি নাগরিক প্রবেশ করেছে এমন তথ্য দিল্লি সরকার বাংলাদেশকে জানায়নি।
০১ অগস্ট, ২০১৮
আরও খবর