Advertisement
২৪ এপ্রিল ২০২৪
SBIHM

উচ্চমাধ্যমিক, মাধ্যমিক, গ্র্যাজুয়েশনের পর প্রফেশনাল কোর্স পড়ার জন্য কোন কোর্সটি বাছবেন?

নিছক প্রফেশনাল কোর্স পড়ানোই নয়, কোর্স শেষ করার সঙ্গে সঙ্গেই নিশ্চিত চাকরি এবং বিশ্ববিদ্যালয় স্বীকৃত সার্টিফিকেট। জানালেন সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের ট্রেনিং এন্ড প্লেসমেন্ট ডিরেক্টর মিসেস বিদিশা সরকার।

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ১৯:৫০
Share: Save:

উচ্চমাধ্যমিক, মাধ্যমিক, গ্র্যাজুয়েশনের পর বিভিন্ন শিল্পের চাহিদা অনুযায়ী অনেক প্রফেশনাল কোর্সের পাঠক্রম শুরু হয়েছে। কিন্তু এই সকল কোর্সের মধ্যে সব থেকে চাকরিমুখী কোর্স হোটেল, হসপিটালিটি, হসপিটাল ম্যানেজমেন্ট, মিডিয়া সাইন্স, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ কোর্সগুলি পড়ানো হতো এমন কলেজের সংখ্যা খুব কমই ছিল আমাদের রাজ্যে। তাই পশ্চিমবাংলার ছেলেমেয়েরা পাড়ি দিত ব্যাঙ্গালোর, চেন্নাই, হায়দ্রাবাদ, পুনে, মুম্বই কিংবা দিল্লী। কারণ ঐসব শহরগুলিতে বহু বছর আগে বিশ্ববিদ্যালয় স্বীকৃত ম্যানেজমেন্ট কলেজ চালু হয়েছিল এবং সেইসব কলেজের অধীনে ম্যানেজমেন্টের বিভিন্ন কোর্স পড়ানো হত। নব্বই দশকের শেষের দিকে বেশ কয়েকটি কলেজ এক এক করে গড়ে উঠতে লাগলো কলকাতায়। এর ফলে শিক্ষিত ছেলেমেয়েদের কাছে সফল, কেরিয়ার গড়ার এক অনন্য সুযোগ তৈরী হল। এদের মধ্যে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট হলো একটি ভালো ও প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান।

বিভিন্ন শিল্পের চাহিদার কথা মাথায় রেখে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট শুরু করল মিডিয়া সাইন্স, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ, হোটেল, হসপিটালিটি এবং হসপিটাল ম্যানেজমেন্টের ব্যাচেলর ডিগ্রি, মাস্টার ডিগ্রি, ডিপ্লোমা কোর্স। প্রতিটি ছাত্রছাত্রীকে বিদেশে অর্থাৎ আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, মারিশাসে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ে পাঠিয়ে থাকে। উচ্চশিক্ষার জন্য দেশ ও বিদেশের বিশ্ববিদ্যালয় অনুমোদন রয়েছে ও চাকরির জন্য বিভিন্ন কর্পোরেট সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ।

কোর্সগুলি পাশ করা ছাত্রছাত্রীদের চাকরির সুযোগ থাকে হোটেল ছাড়াও এয়ারলাইন্স, হসপিটাল, ব্যাংক, ট্যুরিজম, রেলওয়ে, টেলিভিশন, খবরের কাগজ, প্রকাশক সংস্থা, রিটেল, ফ্যাশন হাউস, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলিতে। কারণ এই সকল সেক্টরগুলি পরিচালনা ক্ষেত্রে ম্যানেজমেনেন্ট পাশ করা ছাত্রছাত্রীদের চাহিদা প্রচুর। কিন্তু আমাদের দেশে ম্যানেজমেন্ট প্রশিক্ষিত ডিগ্রি, ডিপ্লোমা হোল্ডার ছেলেমেয়ে চাহিদার তুলনায় যোগান খুবই কম।

একজন মিডিয়া সাইন্স, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ, হোটেল, হসপিটালিটি এবং হসপিটাল ম্যানেজমেন্ট পাশ করা ছাত্র বা ছাত্রীর আমাদের দেশে গড় প্রারম্ভিক বেতন বছরে প্রায় ২ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা। এর সঙ্গে পিএফ, বোনাস, সার্ভিস চার্জ এবং মেডিকেলের সুবিধা। কিন্তু দেশের বাইরে বেতন প্রায় পাঁচ থেকে ছয় গুণ। তবে ভাল পদ, কাজের অভিজ্ঞতা ও দক্ষতার ওপর এই বেতন বেড়েই চলবে। শুরুতে চাকরি হয় এইচওটি, ম্যানেজমেন্ট ট্রেনি, গ্রাউন্ড অফিসার, এয়ার হোস্টেস, সুপার ভাইসার, ম্যানেজার, সহকারি ম্যানেজার ইত্যাদি পদে। এরপর ক্রমশ পদোন্নতির মাধ্যমে কেউ ম্যানেজার, এক্সিকিউটিভ হাউসকিপার কিংবা শেফ হতে পারে। প্রফেশনাল কোর্স পাশ করে সফল হতে হলে মূলত মেধা, জ্ঞান ও বুদ্ধির সাথে মাথা ঠান্ডা রেখে কাজ করতে হবে। যদি কোনো ছেলেমেয়ে এই কথাগুলি জীবনের প্রতিটি পদক্ষেপে মেনে চলতে পারে তাহলে একটি সফল ডাক্তার বা ইঞ্জিনীয়ার যা বেতন এবং সম্মান পায় তাদের থেকে মিডিয়া সাইন্স, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ, হোটেল, হসপিটালিটি হসপিটাল ম্যানেজমেন্ট পাশ করা ছেলে বা মেয়েটি কম পাবে না।

যারা প্রফেশনাল কোর্সে ভর্তি হবে বলে ঠিক করেছো কিংবা করবে, জেনে নিয়ো যে প্রতিষ্ঠানে ভর্তি হবে তার সরাসরি স্বীকৃতি, পরিকাঠামো, আধুনিক প্রাকটিক্যাল ল্যাব ও আইটি ল্যাব রয়েছে কিনা এবং গত ৩ বছরের ট্রেনিং ও ক্যাম্পাস প্লেসমেন্ট রেকর্ড। সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ৫৯৭২ জন ছাত্রছাত্রী পাশ করে দেশে ও বিদেশে বিভিন্ন শিল্পের সাথে যুক্ত। বর্তমানে হোটেল, ক্রুজ লাইন্স, এয়ারলাইন্সের, হসপিটাল, তথ্যপ্রযুক্তি, মিডিয়া ও ফ্যাশন সেক্টরের কর্পোরেট সংস্থায় ম্যানেজমেন্টের নানা পদে সাফল্যের সঙ্গে কর্মরত ছাত্রছাত্রীরা। এই প্রতিষ্ঠানের নিজস্ব দুটি ক্যাম্পাস রয়েছে কলকাতা নিউটাউন ও বারাসাতে। পড়াশুনার জন্য রয়েছে সাজানোগোছানো প্রযুক্তি দ্বারা তৈরী থিওরি ক্লাস রুম এবং প্রতিটি মেজর সাবজেক্টের জন্য আলাদা করে প্রাকটিক্যাল ল্যাব। এছাড়াও দেশ বিদেশের বইয়ে ঠাসা লাইব্রেরি ও কনফারেন্স রুম। এখানে ছাত্র ও শিক্ষকের রেশিও হল ২০:১। এস বি আই এইচ এম সংস্থার গ্রুপ ডিরেক্টর বিদিশা সরকার জানালেন ছাত্রছাত্রীদের কোর্সের শেষে চাকরির ইন্টারভিউয়ের সাফল্য প্রায় ২০০ শতাংশ, কারণ এক একজন ছাত্র বা ছাত্রী দুই থেকে তিনটি সংস্থার নিয়োগ পত্র পেয়ে থাকে কোর্সের শেষে সরাসরি ক্যাম্পাস ইন্টারভিউ থেকে। শুধু মাত্র ক্যাম্পাস ইন্টার্ভিউয়েই শেষ নয় এরপর বাকি থাকে অফ ক্যাম্পাস ইন্টারভিউ। কারণ যে সকল ছাত্রছাত্রী ভর্তি হয় তার চাকরির দায়িত্ব সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের। ম্যাডাম আরও জানালেন এস বি আই এইচ এম পাশ করে সাগর পান্ডা, কোয়েনা চ্যাটার্জি, হিতবতো রায় চৌধুরী, প্রদীপ্ত বিশ্বাস, সুলগ্না খাতুন, ইমান গিরি, মধুশ্রী মন্ডল, সমপৃক্ত দত্ত, তপোধীর বৈদ্য, সাদাব আলমগীর, সৌম্যদীপ বিশ্বাস, নিরুপম দেবনাথ, সপ্তর্ষী মন্ডল অসংখ্য ছাত্রছাত্রী ভারত সহ ইংল্যান্ড, আমেরিকা, দুবাই, সিঙ্গাপুর, ইতালি, কুয়েত, কাতার, মালয়েশিয়া, সৌদি আরব, মালদ্বীপ, থাইল্যান্ডের ফাইভস্টার হোটেল, হাসপাতাল, রিসর্ট, বিমান পরিষেবার মতন ৯০ টিরও বেশি হসপিটালিটির মতো বিভিন্ন সংস্থায় এসবিআইএইচএমের ছাত্রছাত্রীরা উচ্চপদে কর্মরত।

হোটেল বা হাসপাতাল ম্যানেজমেন্টের তিনটি কোর্স খুবই গুরুত্বপূর্ণ হসপিটাল শিল্পের চাহিদা অনুযায়ী। সেগুলি হল ৩ বছরের ব্যাচেলর ডিগ্রি, ২ বছরের মাস্টার্স ডিগ্রি, এবং ২ বছরের ডিপ্লোমা। যে কোনও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অধীনস্ত বোর্ডের এবং বিশ্ববিদ্যালয়ের কমার্স, আর্টস বা সাইন্স যে কোনও স্ট্রিমের ছাত্রছাত্রীরা কোর্সগুলি পড়তে পারে। প্রতিটি কোর্স ভারত সরকারের ইউজিসি দ্বারা অনুমোদিত পশ্চিমবঙ্গ সরকার অধীনস্ত কারিগরি বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত। সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষক মন্ডলী শিক্ষা দানে যথেষ্ট পারদর্শী এবং অভিজ্ঞতা সম্পন্ন। এদের মধ্যে প্রায় সকলেই পৃথিবীর বিভিন্ন দেশের হোটেল বা হসপিটালিটি শিল্পের সঙ্গে যুক্ত ছিলেন সিনিয়র মোস্ট পজিশনে এবং ভারত সরকারের অনুমোদিত প্রথম সারির হোটেল ম্যানেজমেন্ট , বিজনেস ম্যানেজমেন্টের শিক্ষা প্রতিষ্ঠানের কৃতি ছাত্রছাত্রী ছিলেন। ২০২০ শিক্ষা বর্ষে মিডিয়া সাইন্স, ফ্যাশন টেকনোলজি, বিবিএ, বিসিএ, হোটেল, হসপিটালিটি এবং হসপিটাল ম্যানেজমেন্টের ফর্ম দেওয়া শুরু হয়েছে। ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি কিংবা ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য ফর্মও প্রসপেক্টাসের অনলাইন বা অফলাইনে দাম ৮০০ টাকা। আরও বিশদে জানতে সরাসরি যোগাযোগ করতে হবে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ক্যাম্পাস নিউটাউন অ্যাকশন এরিয়া-১, যাত্রাগাছি, কলকাতা-১৫৭, ওয়েস্ট ইন হোটেলের বিপরীতে। ফোন ৭৪৩৯৫৫৯৭৫৫, অনলাইনে ভর্তির জন্য: www.sbihm.com

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE