Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঋণনীতি আজ, সুদ কমার আশায় ঘুরে দাঁড়াল সূচক

নিজস্ব সংবাদদাতা
০৫ অগস্ট ২০১৪ ০২:১৪

কিছুটা ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। সোমবার সেনসেক্স এক লাফে বেড়েছে ২৪২.৩২ অঙ্ক। বাজার বন্ধের সময়ে সূচক দাঁড়ায় ২৫,৭২৩.১৬ অঙ্কে। আজ রিজার্ভ ব্যাঙ্ক তার ঋণনীতির পর্যালোচনায় সুদের হার কমাতে পারে, এই আশাতেই সূচক ঘুরে দাঁড়িয়েছে বলে বাজার সূত্রের খবর। তবে এর আগে গত দু’দিনের লেনদেনেই সেনসেক্সের পতন হয়েছে ৬০৬ পয়েন্ট।

তবে শেয়ার বাজার আশা করলেও মূলধনী বাজার বিশেজ্ঞদের ধারণা, এ বারও সুদ কমানোর রাস্তায় হাঁটবে না রিজার্ভ ব্যাঙ্ক। বর্ষা কেমন হবে, তা নিয়ে ইতিমধ্যেই সংশয় দেখা গিয়েছে। বর্ষা ভাল না-হলে কৃষি উৎপাদন মার খাওয়ার সম্ভাবনা। সে ক্ষেত্রে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হাত ধরে সার্বিক মূল্যবৃদ্ধির পারা উপরে উঠে যেতে পারে বলে আশঙ্কা। প্রধানত এই বিষয়টিই শীর্ষ ব্যাঙ্কের সুদ কমানোর পথে অন্তরায় সৃষ্টি করবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

এ দিন ডলারের সাপেক্ষে ২৫ পয়সা বেড়েছে টাকার দামও। ফলে প্রতি ডলারের দাম কমে দাঁড়িয়েছে ৬০.৯৩ পয়সা। গত তিন সপ্তাহে টাকার দাম এতটা বাড়েনি। এ দিন তা বাড়াটা বিশেষ গুরুত্বপূর্ণ বলে মত বিশেষজ্ঞদের। কারণ এর আগে টানা দু’দিনেই টাকা পড়েছিল ১১২ পয়সা। যার অন্যতম কারণ হল, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি। সাধারণ ভাবে ওই সব সংস্থা শেয়ার বিক্রি করে পাওয়া টাকা ডলারে রূপান্তরিত করে। ফলে বাজারে ডলারের জোগান বাড়ায় তার দাম কমে। বাড়ে টাকার দাম। ওই সব সংস্থা গত শুক্রবার ভারতের বাজারে প্রায় ১০৭৩ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। যার ফলে বাজারে মার্কিন মুদ্রাটির জোগান বাড়ে বলে বৈদেশিক মুদ্রা বাজার সূত্রে খবর।

Advertisement

এ দিন এশিয়া-ইউরোপের বাজারও ছিল চাঙ্গা। যার ইতিবাচক প্রভাব ভারতে পড়ে বলে মত বিশেষজ্ঞদের। পাশাপাশি, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমেছে। এটাও বাজারকে চাঙ্গা করতে সাহায্য করেছে বলে তাঁদের ধারণা।

রিজার্ভ ব্যাঙ্ক সুদ কমাতে পারে, এই ধারণা লগ্নিকারীদের প্রভাবিত করায় এ দিন ব্যাঙ্কিং সংস্থার শেয়ারের চাহিদা বেড়ে যায়। স্টেট ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক ও আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ আরও বেশ কিছু ব্যাঙ্কের শেয়ার দর বেড়েছে। পাশাপাশি, বেড়েছে গাড়ি ও আবাসন সংস্থার শেয়ার দর। কারণ, এই সব সংস্থার পণ্যের কাটতি অনেকটাই নির্ভর করে ব্যাঙ্ক ঋণে সুদ কমার উপর।

এ দিন সূচক বাড়লেও সিন্ডিকেট ব্যাঙ্কের শেয়ার দর এক ধাক্কায় কমে গিয়েছে ৭.৫%। ঘুষ নেওয়ার দায়ে সম্প্রতি ব্যাঙ্কের সিএমডি-কে সিবিআই গ্রেফতার করায় শেয়ার দরে তার বিরূপ প্রভাব পড়েছে বলে বাজার সূত্রের খবর। বম্বে স্টক এক্সচেঞ্জে বাজার বন্ধের সময়ে এ দিন ব্যাঙ্কটির শেয়ার দর ছিল ১৩৪.৪৫ টাকা।

চার্জশিট জিজ্ঞেশকে। সংবাদ সংস্থার খবর: ৫৬০০ কোটি টাকার ন্যাশনাল স্পট এক্সচেঞ্জ কেলেঙ্কারির নায়ক জিজ্ঞেশ শাহকে সোমবার প্রথম চার্জশিট দিল মুম্বই পুলিশের আর্থিক অপরাধ দমন শাখা। ৯,০০০ পাতার ওই চার্জশিটের সঙ্গে অন্যান্য তথ্যের পাশাপাশি প্রায় ২৫০ জন সাক্ষীর বিবৃতিও মহারাষ্ট্রের আদালতে জমা দিয়েছে তারা।

আরও পড়ুন

Advertisement