Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উইন্ডোজকে কাজে লাগিয়েই এ বার স্মার্ট ফোনের বাজার বাড়াতে কোমর বেঁধেছে মাইক্রোসফট

উইন্ডোজ প্ল্যাটফর্মের সদ্ব্যবহার করে স্মার্ট ফোনের ক্ষেত্রে প্রতিযোগিতার বাজারে ফিরতে চাইছে মাইক্রোসফট। গোটা বিশ্বে স্মার্ট ফোনের বাজার হিসে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ মার্চ ২০১৫ ০২:৩৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

উইন্ডোজ প্ল্যাটফর্মের সদ্ব্যবহার করে স্মার্ট ফোনের ক্ষেত্রে প্রতিযোগিতার বাজারে ফিরতে চাইছে মাইক্রোসফট।

গোটা বিশ্বে স্মার্ট ফোনের বাজার হিসেবে ভারতের স্থান তালিকার উপরের দিকেই রয়েছে। বৃদ্ধির নিরিখে চিনের পরেই রয়েছে ভারত। ২০১৩ সালে চার কোটি ৪০ লক্ষ স্মার্ট ফোন বিক্রি হয়েছে। ২০১৪ সালে তা ৮ কোটি ছুঁয়ে ফেলেছে। বিশেষজ্ঞদের হিসাব মতো, চলতি বছরে ১৩ থেকে ১৫ কোটি স্মার্ট ফোন বিক্রি হবে। আর এই বাজারের টানেই নিজস্ব হার্ডওয়্যার এবং সফটওয়্যার-এর মিশেল দিয়ে নতুন ফোন ছাড়ছে মাইক্রোসফট।

শুধুমাত্র দামি স্মার্ট ফোনেই বিবিধ অ্যাপস-এর সুবিধা নয়, তুলনায় কম দামি ফোনেও যাবতীয় অ্যাপস ভরে ক্রেতা টানতে চাইছে তারা। পরিসংখ্যান বলছে ১২ হাজারের কম দামের ফোন বিক্রির ক্ষেত্রে বৃদ্ধির হার সবচেয়ে বেশি। ৭৮% হারে বাড়ছে এই বাজার। আর এই বাজারে মাইক্রোসফটের অধিগ্রহণের আগে থেকেই নোকিয়া ব্র্যান্ড জনপ্রিয়তায় এগিয়ে রয়েছে। নিজেদের এই পুরনো জায়গা ফিরে পেতে সব পকেটের মাপেই স্মার্ট ফোন তৈরি করছে মাইক্রোসফট।

Advertisement

মাইক্রোসফট-এর হাতে নোকিয়া আসার পরে উইন্ডোজ প্ল্যাটফর্মের সদ্ব্যবহার করতেও তৈরি হচ্ছে নিত্য- নতুন অ্যাপস। ভারতের বাজার ধরতে সংস্থা ৬ থেকে সাড়ে ৬ হাজার টাকার মধ্যে লুমিয়া ৫৩২ এবং ৪৩৫ মডেল এনেছে। সংস্থার পূর্বাঞ্চলীয় কর্তা কিশলয় কুমারের দাবি, স্কাইপ ভিডিও কল এবং ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট-এর মতো উইন্ডোজ প্ল্যাটফর্মের নানা কাজ অনায়াসে করা যাবে এই ফোনে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement