Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

পতন কাটিয়ে ঘুরে দাঁড়াল সূচক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জুন ২০১৪ ০২:০৬

ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। গত চার দিন টানা পড়ার পরে মঙ্গলবার সেনসেক্স এক লাফে বাড়ল ৩৩৭.৫৮ পয়েন্ট। দিনের শেষে সূচক এসে দাঁড়াল ২৫,৩৬৮.৯০ অঙ্কে।

এ দিন বাজার চাঙ্গা হয়ে ওঠার পিছনে একাধিক কারণ কাজ করেছে—

• প্রথমত, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে।

Advertisement

• দ্বিতীয়ত, চিন, জাপান এবং আমেরিকার শিল্পোৎপাদন বৃদ্ধির খবরও শেয়ার বাজারকে উৎসাহিত করেছে।

• তৃতীয়ত, আগামী বৃহস্পতিবার ডেরিভেটিভের আগাম লেনদেনের সেট্লমেন্টে শেয়ার হস্তান্তরের জন্য শেয়ার কেনার হিড়িক পড়ে যায় বাজারে। যে-সব লগ্নিকারী হাতে শেয়ার না-থাকা সত্ত্বেও তা বিক্রি (শর্ট সেলিং) করে রেখেছেন, তাঁরা শেয়ার হস্তান্তরের জন্য প্রয়োজনীয় শেয়ার এই দিন কিনতে শুরু করেন। ফলে শেয়ারের চাহিদা আরও বেড়ে যায়, উঠতে থাকে সূচকের পারা।

ইরাকে অস্থিরতা ও জঙ্গি সমস্যার জেরে সেখান থেকে তেল আমদানি ব্যাহত হতে পারে বলে আশঙ্কা ছিল। সেটা হলে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম দ্রুত বেড়ে যেত। এর জেরে আমদানি খরচ বেড়ে দেশের বাণিজ্য ঘাটতি আরও সঙ্কটজনক অবস্থায় পৌঁছে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছিল। কিন্তু এ দিন আন্তর্জাতিক বাজারে উচ্চ মানের অপরিশোধিত তেল ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৬৩ সেন্ট কমে ১১৩.৬৯ ডলারে নেমেছে। পাশাপাশি, ব্যারেল প্রতি ৫৪ সেন্ট কমে অন্য শ্রেণির অপরিশোধিত তেলের দাম এসে দাঁড়িয়েছে ১০৫.৬৩ ডলারে। এই দাম কমা যে-ইঙ্গিত দিচ্ছে তা হল, ইরাক থেকে তেলের আমদানি কমছে না। এই ইঙ্গিতের জেরেই এ দিন নড়েচড়ে বসেছে শেয়ার বাজার। গত চার দিনে নিট হিসাবে যেখানে সেনসেক্সের পতন হয়েছিল ৪৮৯.৮৭ পয়েন্ট, সেখানে এক দিনেই তা উঠে গেল প্রায় ৩৩৮ পয়েন্ট।

এখন অবশ্য শেয়ার বাজার মহলে সকলেরই চোখ কেন্দ্রীয় বাজেটের দিকে। আগামী ১০ জুলাই সংসদে বাজেট পেশ হবে। এটাই হবে কেন্দ্রের নতুন বিজেপি সরকারের অর্থমন্ত্রী অরুণ জেটলির প্রথম বাজেট। বাজেট থেকে শেয়ার বাজার কী আশা করছে? এই প্রশ্নের উত্তরে অ্যাসোসিয়েশন অব ন্যাশনাল এক্সচেঞ্জ মেম্বার্স অব ইন্ডিয়ার প্রাক্তন চেয়ারম্যান এবং সুমেধা ফিসকালের ডিরেক্টর বিজয় মুর্মুরিয়া বলেন, “আমরা চাই, এমন বাজেট তৈরি হোক, যা দেশে লগ্নি বৃদ্ধির ব্যাপারে বিশেষ সহায়ক হবে। এ ছাড়া সাধারণ মানুষের হাতে খরচ করার জন্য যাতে কিছু অতিরিক্ত অর্থ আসে, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হলে শেয়ার বাজারে লগ্নি বাড়বে।”

মুর্মুরিয়া মনে করেন, “বাজেটের আগে বাজারে বড় মাপের পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। তবে সূচকের গতি ধীর হলেও উপরের দিকেই থাকবে। বাজেট ভাল হলে বাজারে স্থিতিশীলতা দ্রুত ফিরবে বলে আমার বিশ্বাস।”

বিশ্ব বাজারে তেলের দাম কমায় রিলায়্যান্স, ওএনজিসি-সহ তেল সংস্থা -গুলির শেয়ার দর এ দিন দ্রুত বেড়ে যায়। রিলায়্যান্সের দর বেড়েছে ২.১১%, ওএনজিসির ১.২%, ইন্ডিয়ান অয়েলের ৪.৪৬%, হিন্দুস্তান পেট্রোলিয়াম ৭.২২% ও ভারত পেট্রোলিয়াম ৪.৬৯%। বাজেটে সিগারেটে উৎপাদন শুল্ক বাড়ার আশঙ্কায় আইটিসি-র দর আগের দিন ৬.৫০% পড়লেও, এ দিন তা বেড়েছে ১.৮%।

ডলারে টাকার দামও এ দিন ৭ পয়সা বেড়ে যায়। ফলে দিনের শেষে প্রতি ডলারের দর দাঁড়ায় ৬০.১৩ টাকা।

আরও পড়ুন

Advertisement