Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

ফলের অপেক্ষায় বাজার, সতর্ক সেবি, আরবিআই

নিজস্ব প্রতিবেদন
১৬ মে ২০১৪ ০১:৫৯

দিল্লির তখ্তে কে বসছে তা জানা যাবে আজই। আর ভোট গণনা চলাকালীন সেই ছবি যত স্পষ্ট হবে, শেয়ার বাজারও তত দ্রুত উঠবে-নামবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকী বুথ ফেরত সমীক্ষা মিললে উত্থান বা না-মিললে পতন, দু’টিই আজ মাত্রা ছাড়াতে পারে বলে আশঙ্কা রিজার্ভ ব্যাঙ্ক ও সেবির। সেই কারণে বাজারে অস্বাভাবিক অস্থিরতা রুখতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সেবি। সব রকম পরিস্থিতির মোকবিলায় তৈরি হচ্ছে রিজার্ভ ব্যাঙ্কও। বিশেষত টাকার দাম বাড়া-কমায় নজর রাখবে তারা।

সেবির দাবি, ভোটের ফলাফলের জেরে সূচকের লাগামছাড়া উত্থান-পতন যাতে সমস্যা তৈরি না-করে, সে বিষয়ে নজরদারি করতে একটি দল গঠন করেছে তারা। বন্দোবস্ত করা হয়েছে একাধিক সার্কিট ব্রেকারেরও। যার মাধ্যমে শেয়ারের দর একটি নির্দিষ্ট অঙ্কের উপর-নীচে গেলে, লেনদেন আপনেই বন্ধ হয়ে যাবে। নজর থাকবে বিদেশি লগ্নিকারী সংস্থার উপরেও। এবং এই নজরদারি চলবে সোমবারের লেনদেনেও। কারণ, লেনদেন চলে সকাল ৯টা থেকে বিকেল ৩টে পর্যন্ত। ভোট গণনার চূড়ান্ত ফল প্রকাশ হতে বিকেল গড়িয়ে যেতে পারে। সে ক্ষেত্রে সোমবারও এর প্রভাব পড়বে। প্রসঙ্গত, প্রায় সকলেই মনে করছে, কেন্দ্রে শক্তিশালী সরকার এলে বাজার দ্রুত উঠবে। আর ফলাফল উল্টো হলে দ্রুত পড়বে শেয়ারের দাম।

এ দিকে, বৃহস্পতিবার সেনসেক্স ৯০.৪৮ পয়েন্ট বেড়ে ২৩,৯০৫.৬০ অঙ্কে পৌঁছেছে। যা ফের একটি নয়া রেকর্ড। টাকার দামও বেড়েছে ৩৯ পয়সা। ফলে দিনের শেষে এক ডলার দাঁড়িয়েছে ৫৯.২৯ টাকায়।

Advertisement

আরও পড়ুন

Advertisement