Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সূচক উঠল ৪৬৭

সংবাদ সংস্থা
মুম্বই ০৩ জুন ২০১৪ ০২:৩১

গত সপ্তাহের শেষ দুই লেনদেনের দিনে (বৃহস্পতি ও শুক্রবার) পড়ার পর এ সপ্তাহের শুরুতেই এক ধাক্কায় সেনসেক্স উঠল ৪৬৭.৫১ পয়েন্ট। সোমবারের এই উত্থান গত তিন সপ্তাহে সর্বোচ্চ। দিনের শেষে সূচক থিতু হয়েছে ২৪,৬৮৪.৮৫ অঙ্কে। আর এক সূচক নিফটিও ১৩২.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭,৩৬২.৫০ অঙ্কে।

বিশেষজ্ঞদের মতে, মাঝেমধ্যে উঁচু বাজারে মুনাফা তোলার তাগিদে লগ্নিকারীদের শেয়ার বিক্রির জেরে সূচক নামছে ঠিকই। তবে দেশের নুয়ে পড়া অর্থনীতি আগামী দিনে মোদী সরকারের হাত ধরে ছন্দে ফিরবে, লগ্নিকারীদের এই প্রত্যাশা এখনও জ্বালানি জুগিয়ে চলেছে বাজারে। ফলে কোনও দিক থেকে সামান্য ইন্ধন পেলেই তা মাথা তুলছে বেশ খানিকটা। যে কারণে গত অর্থবর্ষে বৃদ্ধি ফের ৫ শতাংশের নীচে থেকে যাওয়ার পরিসংখ্যান শুক্রবার সামনে আসার পরেও এ দিন বাজারে তার ছিঁটেফোঁটা প্রভাব পড়েনি।

বাজার সূত্রে খবর, এ দিন সূচককে উপরের দিকে প্রাথমিক ধাক্কা দিয়েছে এশিয়ার বিভিন্ন শেয়ার বাজারের উত্থান। মে মাসে চিনের উৎপাদন সূচকের বৃদ্ধি গত পাঁচ মাসে সর্বোচ্চ হওয়াই ছিল যার কারণ। এ দেশে তার সঙ্গে যোগ হয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থার বিনিয়োগ।

Advertisement

অন্যান্য ইন্ধনের মধ্যে ছিল, গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে প্রত্যাশা ছাপানো ভাল ফল করায় এলঅ্যান্ডটি-র শেয়ার দরে ৬.২৩% বৃদ্ধি। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতির পর্যালোচনার প্রাক্কালে এ দিন বিভিন্ন ব্যাঙ্কের শেয়ার দরও ছিল ঊর্ধ্বমুখী। কারণ, সংশ্লিষ্ট সব মহলই মনে করছে, এ বার হয়তো শীর্ষ ব্যাঙ্ক সুদে বদল আনবে না। কিন্তু তেমনই মোদী সরকারের জমানায় হতে চলা এই প্রথম পর্যালোচনায় নেতিবাচক কোনও চমকও দেওয়া হবে না। বরং সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজের বার্তা দিতে মূল্যবৃদ্ধি নিয়ে কড়া অবস্থান সামান্য হলেও শিথিল করা হতে পারে। কেন্দ্র বিমায় প্রত্যক্ষ বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা বাড়ানোর কথা ভাবছে, এই খবরেও বিমা ব্যবসার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থার শেয়ার দর ১০.৫% পর্যন্ত ওঠে।

তবে বিশ্ব বাজারে সোমবারও পড়েছে সোনার দর। এই নিয়ে টানা পাঁচ দিন। সাত মাসের মধ্যে টানা এত দিন নামেনি এই ধাতুর দর। এ দিন তা নেমেছে চার মাসের সর্বনিম্ন অঙ্কে।

আরও পড়ুন

Advertisement