Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

সূচক নামল ২০৭ পয়েন্ট, পড়ল টাকা

সংবাদ সংস্থা
মুম্বই ১৭ এপ্রিল ২০১৪ ০১:৫০

এই নিয়ে টানা তিন দিনের লেনদেনে পড়ল সেনসেক্স। বুধবার আরও ২০৭.৭০ পয়েন্ট নেমে তা দাঁড়াল ২২,২৭৭.২৩ অঙ্কে। গত আড়াই সপ্তাহে যা সর্বনিম্ন।

টানা তিন দিন পতন অব্যাহত রইল টাকারও। ডলারের সাপেক্ষে এ দিন তার দর কমেছে ১৪ পয়সা। লেনদেন শেষে এক ডলার হয়েছে ৬০.৩৭ টাকা। ডলারের তুলনায় টাকার এই দর গত তিন সপ্তাহে সব থেকে কম। যার মূল কারণ, তেল সংস্থাগুলির তরফ থেকে ডলারের চাহিদা আর মুনাফার কড়ি গুনতে বিদেশি আর্থিক সংস্থাগুলির শেয়ার বিক্রি।

বিশেষজ্ঞরা মনে করছেন, এ দিন শেয়ার বাজার পড়ার কারণ প্রধানত দু’টি। এক, মূল্যবৃদ্ধি ফের মাথাচাড়া দেওয়ায় রিজার্ভ ব্যাঙ্কের চড়া সুদের জমানা বজায় রাখার সম্ভাবনা। আর দুই, দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থা টিসিএসের ফলাফল প্রকাশের আগে বিনিয়োগকারীদের বেশ কিছুটা সাবধানী মনোভাব।

Advertisement

সম্প্রতি শিল্পোৎপাদন সরাসরি কমায় শীর্ষ ব্যাঙ্কের সুদ হ্রাসের পথ প্রশস্ত করার দাবিতে ফের সরব হয়েছিল শিল্পমহল। কিন্তু তার পর মঙ্গলবারের পরিসংখ্যানে দেখা যায়, ফের চড়ছে মূল্যবৃদ্ধির পারদ। পাইকারি এবং খুচরো, মূল্যস্ফীতির দুই সূচকের গতিই ফের ঊর্ধ্বমুখী। আর তাতেই সিঁদুরে মেঘ দেখেছে শেয়ার বাজার। মনে করেছে, মূল্যবৃদ্ধি ফের বাড়ার অর্থ সুদ কমার সম্ভাবনা ফিকে হওয়া। মূলত এই কারণেই মঙ্গলবার এক ধাক্কায় ১৪৪ পয়েন্ট খুইয়েছিল সেনসেক্স। বুধবারও বাজারের পতনে বড় ভূমিকা ছিল এই আশঙ্কার। যে কারণে সুদ-নির্ভর শিল্পের (যেমন, আবাসন, নির্মাণ) অনেক সংস্থার শেয়ার দরই এ দিন পড়ে।

অন্য দিকে, প্রত্যাশা ছাপিয়ে ৫১% (গত ত্রৈমাসিকে) মুনাফা বৃদ্ধির কথা টিসিএস এ দিন ঘোষণা করেছে ঠিকই। কিন্তু তারা তা করেছে বাজারে লেনদেন বন্ধের পর। ফলে তাদের ফলাফল দেখার আগে এ দিন নতুন করে তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ারে লগ্নি করার ঝোঁক ছিল যথেষ্ট কম। বিশেষত যেখানে ফলাফল ভাল হলেও তেমন আশাব্যঞ্জক পূর্বাভাস দিতে পারেনি ইনফোসিস। বৃহস্পতিবার ফলাফল প্রকাশ করতে চলেছে আরও দুই তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো এবং এইচসিএল টেকনোলজিস। সংস্থাগুলির ফলাফল দেখার আগে তাদের শেয়ারে নতুন করে টাকা ঢালতে অনীহা এ দিনের লেনদেনে স্পষ্ট।

তবে বিশেষজ্ঞদের অনেকের ধারণা, আগামী কয়েক দিনে বাজার কোন পথে হাঁটবে, তা কিছুটা ঠিক করে দেবে টিসিএস আর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের ফলাফল। টিসিএস ইতিমধ্যেই ‘ব্লকবাস্টার’ ফল ঘোষণা করেছে। আর মুকেশ অম্বানীর সংস্থা ফল জানাবে শুক্রবার।



Tags:

আরও পড়ুন

Advertisement