Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারত-ব্রাজিল-দক্ষিণ আফ্রিকার শীর্ষ সম্মেলন দিল্লিতে

সংবাদ সংস্থা
ব্রাসিলিয়া ১৮ জুলাই ২০১৪ ০২:২৭
ব্রিক্স সম্মেলন শেষ। ফিরলেন মোদী। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

ব্রিক্স সম্মেলন শেষ। ফিরলেন মোদী। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

উন্নয়নশীল দুনিয়ার গুরুত্বপূর্ণ তিন দেশ ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে পরবর্তী ইবসা শীর্ষ সম্মেলন আগামী বছর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।

এই তিন রাষ্ট্র ব্রিক্স গোষ্ঠীরও অন্তর্গত। ব্রাজিলের ফোর্তালেজায় ব্রিক্স শীর্ষ সম্মেলনের ফাঁকেই এ ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা-র। প্রসঙ্গত, ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিক্স গোষ্ঠীর শীর্ষ সম্মেলন সেরে বৃহস্পতিবারই দেশে ফিরেছেন মোদী।

রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ইবসার ৩ গণতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে যথেষ্ট মিল রয়েছে বলে একমত হয়েছেন মোদী এবং জুমা। সেই কারণেই ইবসা শীর্ষ সম্মেলনের গুরুত্ব রয়েছে বলে তাঁরা মনে করছেন। বাণিজ্য মন্ত্রক সূত্রের খবর, সব পক্ষের সঙ্গে আলোচনা করে সম্মেলনের চূড়ান্ত দিন ঘোষণা করা হবে। পাশাপাশি, এটাও স্থির হয়েছে যে, ভারত-আফ্রিকা ফোরামের বৈঠকও ডিসেম্বরে হবে নয়াদিল্লিতে। বৈঠকে জুমা ভারতের সঙ্গে দক্ষিণ আফ্রিকার দীর্ঘদিনের সম্পর্কের কথা উল্লেখ করেন। দক্ষিণ আফ্রিকা মহাত্মা গাঁধীকে কতটা সম্মান করে, সে কথাও তিনি প্রসঙ্গত জানান মোদীকে।

Advertisement

ব্রিক্স ব্যাঙ্ককে স্বাগত জানাল আইএমএফ

ওয়াশিংটনের খবর: আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ) ব্রিক্স ব্যাঙ্ক গড়ার উদ্যোগকে স্বাগত জানাল। ১০ হাজার কোটি মার্কিন ডলার শেয়ার মূলধনের এই ‘ব্রিক্স ডেভেলপমেন্ট ব্যাঙ্ক’-এর সঙ্গে সহায়তা করতে তাঁরা প্রস্তুত বলে ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রোসেফকে পাঠানো এক বিবৃতিতে জানান আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিন ল্যাগার্ডে। বিশ্ব জুড়ে আর্থিক স্থিতি বজায় রাখতে ব্রিক্স ব্যাঙ্কের সদস্যদের সঙ্গে হাতে হাত মিলিয়ে আইএমএফ কাজ করতে চায় বলেও জানান ল্যাগার্ডে। তিনি বলেন, “ব্রিক্স-এর প্রতিটি রাষ্ট্রের সঙ্গে ইতিমধ্যেই আইএমএফের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

আরও পড়ুন

Advertisement