Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সেনসেক্স ছাড়িয়ে গেল ২৬ হাজার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ জুলাই ২০১৪ ০১:৫১

উন্নয়নমুখী বাজেটের আশায় ২৬ হাজার ছাড়াল সেনসেক্স। সোমবার সপ্তাহের প্রথম দিনের লেনদেন শেষে সূচক ১৩৮ পয়েন্ট উঠে থিতু হল ২৬,১০০.০৮ অঙ্কে। তবে ডলারের চাহিদা বাড়ায় এ দিন টাকার দাম পড়েছে ২৯ পয়সা। দিনের শেষে প্রতি ডলারের দর ছিল ৬০.০১ টাকা।

এক দিকে বাজেট নিয়ে প্রত্যাশা, অন্য দিকে বিশ্ব বাজারে তেলের দাম কমার খবর এই দুইয়ের প্রভাবেই তেজী হয়ে ওঠে শেয়ার বাজার। পাশাপাশি, বিদেশি লগ্নিকারীদের টানা বিনিয়োগের অবশ্যম্ভাবী ফল হিসাবেও উঠছে সূচকের পারা।

বাজেটের আগে পর্যন্ত সূচকের আর পিছনে ফিরে তাকানোর সম্ভাবনা দেখতে পাচ্ছেন না বাজার বিশেষজ্ঞরা। যেমন, বিশেষজ্ঞ অজিত দে জানিয়েছেন, বাজার নিয়ে তিনি বিশেষ ভাবে আশাবাদী। তবে এই আশার সৃষ্টি যে হাওয়ায় হয়নি, সে কথাও বলেন তিনি। তাঁর মতে, উন্নয়নের ব্যাপারে প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ করতে নতুন সরকার যে পিছপা হবে না, রেল ভাড়া এবং পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধিই তার ইঙ্গিত। অজিতবাবুর কথায়, “আমার দৃঢ় বিশ্বাস, বাজেটে বেশ কিছু সিদ্ধান্ত নেবে কেন্দ্র, দীর্ঘ মেয়াদে যা বাজারকে চাঙ্গা করবে।”

Advertisement

বাজেটের পরে কেন্দ্র বিলগ্নিকরণ কর্মসূচিও নেবে বলে ধারণা বিশেষজ্ঞদের। তাঁদের মতে, বিগত ইউপিএ সরকারও এই কর্মসূচি তৈরি করেছিল। বেশ কিছু রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বেচেছে তারা। কিন্তু প্রাপ্ত টাকা আর্থিক ঘাটতি মেটাতেই খরচ হয়েছে, উন্নয়নে নয়। বিলগ্নিকরণের সুফল তাই তেমন চোখে পড়েনি। কিন্তু এই সরকার ওই টাকা উন্নয়ন খাতেই খরচ করবে বলে বিশ্বাস বাজার মহলের।

কেন্দ্র উন্নয়নের লক্ষ্যে পদক্ষেপ করলে উৎসাহিত হবে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। কারণ, বর্তমানে বিশ্বের অন্য সব দেশের তুলনায় ভারতের আর্থিক পরিস্থিতি ভাল। তাই ওই সংস্থাগুলি এ দেশকেই প্রাধান্য দিচ্ছে। তাদের একমাত্র বিচার্য বিষয়, সরকারের পদক্ষেপগুলি আর্থিক উন্নয়ন ত্বরান্বিত করবে কি না। এত দিন ইউপিএ সরকার নিজের দুর্বলতার কারণে উন্নয়নের পরিকল্পনা করেও তা রূপায়ণে ব্যর্থ হয়েছে। বিশেষজ্ঞদের আশা, নয়া সরকারের আমলে ছবিটা পাল্টাবে। সেটা ঘটলে, শেয়ার বাজারে নামবে দেশি-বিদেশি লগ্নিকারীদের বিনিয়োগের ঢল।

সাধারণ ক্ষুদ্র লগ্নিকারীদের এখন কী করা উচিত, সে প্রশ্নের উত্তরে অজিতবাবু বলেন, “বাজার থেকে এখন দূরে থাকলে সুযোগ হাতছাড়া হতে পারে। তাই সাধারণ ক্ষুদ্র লগ্নিকারীদের উচিত, ভাল শেয়ারে মাঝারি মেয়াদে (অন্তত ৬ মাস) ও দীর্ঘ মেয়াদে (এক থেকে দেড় বছর) লগ্নি করা। এতে আখেরে লাভের মুখ দেখার সম্ভাবনাই বেশি।”

আরও পড়ুন

Advertisement