Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

চিন হয়ে এশীয় বাজারে যুদ্ধজয়ের গন্ধ পাচ্ছে অ্যাপল

সংবাদ সংস্থা
বেজিং ২৫ জুলাই ২০১৪ ০১:৩৫

স্যামসাঙের সঙ্গে ‘যুদ্ধে’ এ বার এশিয়ার বাজারেও জয়ের স্বাদ পেতে শুরু করল অ্যাপল। মূলত চিনের বাজারে আই ফোন, আই প্যাডের প্রত্যাশা ছাপানো বিক্রির হাত ধরেই দক্ষিণ কোরীয় বহুজাতিকটিকে এই মহাদেশেও কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে তারা।

গত ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) চিনে শুধু আই ফোনেরই বিক্রি বেড়েছে প্রায় ৫০%। যা বিশেষজ্ঞদের প্রত্যাশার প্রায় দ্বিগুণ। অ্যাপলের সিইও টিম কুক-ই বলছেন, “চিন সত্যিই অবাক করেছে। সেখানে বিক্রি যে ভাল হবে, সেই আশা ছিল। কিন্তু তা বলে এতটা না। সব ক্ষেত্রেই তা প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে।” অথচ সেখানে স্যামসাং এ মাসেই জানিয়েছে, থ্রি-জি ফোনের চাহিদায় ভাটা আর বিক্রি না-হওয়া ফোন জমে থাকার কারণে ত্রৈমাসিকে আয়ের অঙ্ক ২৫% পর্যন্ত কমতে পারে তাদের। তবে অ্যাপলের কাছে জমি হারানো নিয়ে মন্তব্য করেনি তারা।

আই ফোন হোক বা আই প্যাড সব ক্ষেত্রেই দাম উঁচুতে রেখে বাজার ধরার চেষ্টা করে অ্যাপল। সংস্থা মনে করে, তাতে মুনাফা যেমন ভাল থাকে, তেমনই ‘প্রিমিয়াম ব্র্যান্ড’ হিসেবে পোক্ত হয় ভাবমূর্তি। এই কৌশলেই আমেরিকা ও ইউরোপের বাজার কব্জা করেছে তারা। কিন্তু আবার তুলনায় এই বেশি দামই এত দিন তাদের সামনে বাধা হয়ে দাঁড়িয়েছিল এশিয়ার বাজার জয়ের পথে। তাদের পিছনে ফেলে দিচ্ছিল সমস্ত রকম দামের (কম থেকে বেশি) মোবাইলের সম্ভার সাজিয়ে রাখা স্যামসাং।

Advertisement

কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন, এখন ওই সব রকম মোবাইল বেচাই বুমেরাং হয়ে দাঁড়াচ্ছে স্যামসাঙের পক্ষে। কারণ, তুলনায় কম দামের মোবাইলের বাজার তাদের হাত থেকে ছিনিয়ে নিচ্ছে চিনের নানা সংস্থা। প্রায় একই রকম সুবিধাসম্পন্ন ফোন স্যামসাঙের তুলনায় ৬০ থেকে ১০০% কম দামে বেচছে যারা। আবার বেশি দামের ফোন কিনতে গেলে চিনাদের প্রথম পছন্দ হিসেবে জায়গা করে নিচ্ছে আই ফোন। ফলে দু’দিক থেকেই সমস্যায় পড়ছে স্যামসাং।

তুলনায় বেশি দামি ফোন বিক্রিতে অ্যাপলের পাল্লা ভারী কেন, তারও ব্যাখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এর কারণ মূলত দু’টি। এক, কিছু দিন আগেই চিনের অন্যতম বৃহৎ মোবাইল পরিষেবা সংস্থা চায়না মোবাইলের সঙ্গে হাত মিলিয়েছে অ্যাপল। এখন তার ফসল ঘরে তুলছে তারা। আর দুই, এত দিন গাঁটের কড়ি খরচা করে যাঁরা একটু দামি ফোন কেনেননি, এখন তাঁদের অনেকেই হাত বাড়াচ্ছেন ওই ধরনের মোবাইলের দিকে। মূলত নেটে ফোর-জি পরিষেবার ভরপুর ফায়দা তুলতে। এবং সে ক্ষেত্রে বেশির ভাগ সময়েই অ্যাপলকে বেছে নিচ্ছেন তাঁরা। একই যুক্তি প্রযোজ্য ট্যাবলেট-বাজারেও। চায়না মোবাইলের কর্ণধার জি গুয়োহুয়া নিজেই বলছেন, তাঁদের ১৩ লক্ষেরও বেশি ফোর-জি গ্রাহকের বেশিরভাগই আই ফোন ব্যবহারকারী।

অ্যাপলের আশা, চিনে ফোর-জি পরিষেবা যে-গতিতে ছড়াচ্ছে এবং দেড় লক্ষেরও বেশি ডেভেলপার মারফত যে- ভাবে বাড়ছে অ্যাপের সংখ্যা, তাতে আই ফোন-৬ এলে সেখানকার বাজারে দখল আরও পোক্ত হবে তাদের। বিশেষজ্ঞরাও মনে করছেন, চিন-সহ এশিয়ার মাটিতে এ বার অ্যাপলের কড়া আক্রমণ যুঝতে হবে স্যামসাংকে।

আরও পড়ুন

Advertisement