Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অ্যাপলের সঙ্গে জোরকদমে পাল্লা দিতে নতুন স্মার্ট ফোনই বাজি স্যামসাঙের

সংবাদ সংস্থা
বার্সেলোনা ও সোল ০৩ মার্চ ২০১৫ ০২:১৬
গ্যালাক্সি এস-৬। ছবি: রয়টার্স

গ্যালাক্সি এস-৬। ছবি: রয়টার্স

অ্যাপলের নয়া আই ফোনের সঙ্গে টক্কর দিতে ফের স্মার্ট ফোন আনার কথা জানাল স্যামসাং। বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে আত্মপ্রকাশ করল দক্ষিণ কোরীয় সংস্থাটির ‘গ্যালাক্সি এস- ৬’ ও ‘গ্যালাক্সি এস-৬ এজ’ স্মার্ট ফোন দু’টি। অনুষ্ঠানের মঞ্চেই সংস্থাকর্তাদের মুখে উঠে এসেছে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপলের ‘আই ফোন-৬’ ও ‘আই ফোন-৬ প্লাস’-এর কথা।

২০১৪ সালে গত তিন বছরে প্রথম আয় কমেছে স্যামসাঙের। পাশাপাশি, গ্যালাক্সি ব্র্যান্ডের আগের এস-৫ ফোনটি তেমন মন জয় করতে পারেনি ক্রেতাদের। এরই সঙ্গে ভারত, চিনের মতো দেশে স্থানীয় সংস্থার সঙ্গে কম দামি ফোনের বাজারে প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছে স্যামসাং-কে। এই অবস্থায় নতুন করে দামি স্মার্ট ফোন আনা ছাড়া উপায় ছিল না তাদের। ঠিক সেই চেষ্টাই তারা করেছে এ বারের ফোন দু’টি দিয়ে। ১০ এপ্রিল থেকেই ২০টি দেশে যা পাওয়া যাবে বলে জানিয়েছে সংস্থা।

৫.১ ইঞ্চির এই ফোন তৈরি হয়েছে বিশেষ ধাতু দিয়ে, যা ব্যবহার করা হয় বিমানের কাঠামো তৈরিতে। এতেই প্রথম দেখা যাবে স্যামসাঙের নিজস্ব চিপসেট-ও। ক্রেতাদের অভিযোগের কথা মাথায় রেখেই পরিবর্তন করা হয়েছে সফট-ওয়্যারেও। রয়েছে ১৬ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেলের দু’টি ক্যামেরা। সংস্থার দাবি, ১০ মিনিটেই ফোনটি চার ঘণ্টা ব্যবহার করার মতো চার্জ দেওয়া যাবে। আর পুরো ফোন চার্জ হতে সময় নেবে ‘আই ফোন’-এর থেকে ৫০% কম সময়। এখন দেখার এই স্মার্ট ফোন মোবাইলের বাজারে তাদের ফের এগিয়ে দিতে পারে কি না।

Advertisement

আরও পড়ুন

Advertisement