Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

নেটে ফোন করার জন্য বাড়তি টাকা এয়ারটেলে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ ডিসেম্বর ২০১৪ ০১:১৫

ইন্টারনেটে স্কাইপ বা লাইনের মতো অ্যাপ্লিকেশন (অ্যাপ) ব্যবহার করে যদি ফোন করা হয়, সে জন্য এ বার গুনতে হবে বাড়তি টাকা। বড়দিনের মুখেই নিজেদের নেট পরিষেবার আওতা থেকে এই ধরনের অ্যাপের ফোন পরিষেবাগুলিকে (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল বা ভিওআইপি) তাই বাদ দেওয়ার কথা ঘোষণা করল এয়ারটেল।

ফলে নেটের জন্য এক বার প্রকল্প কেনা থাকলেও, এখন থেকে এয়ারটেলের থ্রি-জি সংযোগে এই ভিওআইপি পরিষেবা ব্যবহার করতে চাইলে প্রতি ১০ কেবিতে ৪ পয়সা অতিরিক্ত দিতে হবে। অর্থাৎ প্রতি জিবিতে ৪,০০০ হাজার টাকা। আর টু-জি সংযোগের ক্ষেত্রে এই মাসুল দাঁড়াবে ১০ কেবি পিছু ১০ পয়সা বা জিবিতে ১০,০০০ টাকা। দেশে এয়ারটেলই প্রথম মোবাইল পরিষেবা সংস্থা, যারা এই পদক্ষেপ করল। আগামী দিনে শুধুমাত্র ভিওআইপি পরিষেবার জন্য আলাদা প্রকল্প চালুর কথাও জানিয়েছে এয়ারটেল।

সংস্থার এই সিদ্ধান্ত উস্কে দিয়েছে পুরনো একটি বিতর্কও। ভারত-সহ সারা বিশ্বেই মোবাইল পরিষেবা সংস্থাগুলির দাবি, তাদের নেট পরিষেবার উপর ভিত্তি করেই এ ধরনের অ্যাপ কাজ করে। কিন্তু এতে ফোন ও বার্তা পাঠানোর সুবিধা থাকায় সংস্থাগুলির মুনাফায় টান পড়ছে। এ ছাড়া, নেট পরিষেবার বিধি মেনে চলারও দায় নেই এই অ্যাপগুলির। যে কারণে ক’মাস আগে ভারতে হোয়াটসঅ্যাপ, লাইন ও স্কাইপের মতো অ্যাপগুলিকে নিয়ন্ত্রকের অধীনে আনার পক্ষেও সওয়াল করেছিল মোবাইল সংস্থাগুলি।

Advertisement

গ্রাহকরা ছাড়াও সাইবার ক্রাইম ও নেট পরিষেবা নিয়ে কাজ করা সংস্থা ইন্ডিয়ান ইনফোসেক কনসোর্টিয়ামও (আই আই সি) এয়ারটেলের এই পদক্ষেপের সমালোচনা করেছে। আইআইসি-র সিইও জিতেন জৈনের দাবি, এতে সকলের কাছে কম খরচে ইন্টারনেট পরিষেবা দেওয়ার প্রক্রিয়া মার খাবে।

আরও পড়ুন

Advertisement