Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্থায়ী পিএফ অ্যাকাউন্ট নম্বর চালু ১৫ অক্টোবর থেকেই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ এপ্রিল ২০১৪ ০২:৩২

আগামী ১৫ অক্টোবর থেকে দেশ জুড়ে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (ইউএএন) ব্যবস্থা চালু হতে চলেছে বলে জানাল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। চলতি অর্থবর্ষের পরিকল্পনা পেশ করতে গিয়ে এ কথা জানিয়েছে তারা।

এই ব্যবস্থায় কর্মীদের পুরো চাকরি জীবনে একটিমাত্র স্থায়ী পিএফ অ্যাকাউন্ট নম্বর থাকবে। ফলে বার বার চাকরি বদলালেও, প্রত্যেক সংস্থার অধীনে আলাদা করে পিএফে নাম নথিভুক্ত করতে হবে না কাউকে। ওই একটি অ্যাকাউন্ট থেকেই ইপিএফও পরিচালিত সব ধরনের প্রকল্পে অংশ নিতে পারবেন কর্মীরা। প্রাথমিক ভাবে ইপিএফও-র অধীনে থাকা ৫ কোটি সক্রিয় সদস্যরা এই সুবিধা পাবেন। তার পর তা অন্যান্য সদস্যদের জন্য চালু করা হবে।

অনেকটা কোর ব্যাঙ্কিং পরিষেবার ধাঁচে এই নয়া ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছে ইপিএফও। এ জন্য পরিকল্পনা করতে কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্সড কম্পিউটিং (সি-ড্যাক)-কে নিযুক্ত করেছে তারা। তাদের দাবি, এর ফলে পুরো চাকরি জীবনে একাধিক বার সংস্থা বদল করলেও, টাকা হস্তান্তরের জন্য দীর্ঘদিন অপেক্ষা করতে হবে না। বা আগের চাকরির পিএফ অ্যাকাউন্ট বন্ধ করে, সেখান থেকে টাকা তুলে নেওয়ার প্রশ্নও থাকবে না। উল্লেখ্য, প্রফিডেন্ট ফান্ড ব্যবস্থাকে সরল করতে বেশ কয়েক বছর আগে এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement