Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

সংস্কারের ভরসায় ফের নয়া উচ্চতায় সেনসেক্স

সংবাদ সংস্থা
মুম্বই ৩১ অক্টোবর ২০১৪ ০২:২৮

তিন দিনে ৬০০ পয়েন্ট বেড়ে ফের নতুন উচ্চতায় পৌঁছল সেনসেক্স। মূলত আর্থিক সংস্কার নিয়ে কেন্দ্রীয় সরকারের প্রতি আস্থা অটুট রেখে বৃহস্পতিবার মুম্বই বাজারের এই সূচক ২৪৮ পয়েন্ট বেড়ে যায়।

মূলধনের অভাবে ধুঁকতে থাকা নির্মাণ শিল্পে বিদেশি লগ্নি নিয়ে শর্ত শিথিল করার সিদ্ধান্তকে এ দিন স্বাগত জানিয়েছে বাজার। এ ছাড়া সম্প্রতি ডিজেলের দাম বেঁধে দেওয়ার প্রথা থেকে সরে এসেছে কেন্দ্র। দাম বাড়িয়েছে প্রাকৃতিক গ্যাসের। কয়লা ক্ষেত্রের সংস্কারেও বড় পদক্ষেপ করেছে তারা। লগ্নিকারীদের আশা, সংস্কারের বাদবাকি ক্ষেত্রগুলিতেও এ বার কেন্দ্রীয় সরকার সাহসী সিদ্ধান্ত নিতে পিছপা হবে না।

এ দিন সেনসেক্স থামে ২৭,৩৪৬.৩৩ অঙ্কে। তার আগেই অবশ্য ২৭,৩৯০.৬০ অঙ্কে উঠে নজির গড়ে সেনসেক্স। পাশাপাশি, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি ৭৮.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮১৬৯.২০ পয়েন্ট। তবে শেয়ার সূচকের বিপরীত দিকে হেঁটে এ দিন ডলারে টাকার দাম কমেছে ১০ পয়সা। এই নিয়ে পরপর চার দিন পড়ল টাকার দাম। এক ডলার হয়েছে ৬১.৪৫ টাকা। গত দু’সপ্তাহে সবচেয়ে নীচে।

Advertisement

শেয়ার বাজারের উত্থানের পিছনে সংস্কার নিয়ে আশা ছাড়াও যে-সমস্ত কারণ কাজ করেছে, তার মধ্যে রয়েছে:

• মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ আর্থিক ত্রাণ কর্মসূচি থেকে সরে এলেও তারা বেশ কিছু দিন কম সুদের জমানাই বজায় রাখবে বলে ইঙ্গিত দিয়েছে। বিশেষজ্ঞদের আশা, এর জেরে বিদেশি আর্থিক সংস্থাগুলি আগের মতোই লগ্নির জন্য ভারতের বাজারকে পছন্দ করবে। তা ছাড়া মার্কিন শীর্ষ ব্যাঙ্ক প্রতি মাসে বন্ড কেনার কর্মসূচি থেকে সরে এসে যে ত্রাণ প্রকল্প গুটিয়ে নেবে, সেটা প্রত্যাশিতই ছিল। ফলে তার প্রভাব বাজারে পড়েনি।

• বিভিন্ন সংস্থার ভাল আর্থিক ফলে শিল্পের হাল ফেরা নিয়ে আশা।

• ভারতের রেটিং নিয়ে মূল্যায়ন সংস্থা মুডিজ-এর ইতিবাচক রিপোর্ট-এর ফলে সার্বিক ভাবে শেয়ার কেনায় উৎসাহ বেড়ে যায়। আর্থিক সংস্কারের গতি বাড়াতে কেন্দ্রের সাম্প্রতিক পদক্ষেপ এবং মূল্যবৃদ্ধি রুখতে রিজার্ভ ব্যাঙ্কের নেওয়া ব্যবস্থার প্রশংসা করেছে মুডিজ। এই সমস্ত সিদ্ধান্ত সঠিক ভাবে রূপায়িত হলে তা আর্থিক বৃদ্ধিতে উৎসাহ দেবে, যা মূল্যায়ন বাড়াতে সাহায্য করবে।

• ডিসেম্বরে আগামী ঋণনীতিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সুদ কমানোর পথে হাঁটতে পারে বলেও বাজার আশাবাদী।

• মার্কিন অর্থনীতি ঘুরে দাঁড়ালে রফতানি বাড়ার আশায় এ দিন সংশ্লিষ্ট শেয়ারগুলির দর বেড়ে যায়। ইনফোসিস বেড়েছে ১.৭%, টিসিএস ২.১%।

প্রসঙ্গত, এ বছর ডলারের হিসেবে এ পর্যন্ত নিফটি বেড়েছে ৩১%। ফলে এটি এই মুহূর্তে এশিয়ার সেরা সূচক, যার পিছনেও মোদী সরকারের ক্ষমতায় আসাকেই চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

ডিএলএফ-কে হলফনামা দাখিলের নিদের্শ। মুম্বইয়ের খবর: সেবি-র আপিল ট্রাইব্যুনাল স্যাট ডিএলএফকে হলফনামা দাখিল করে জানাতে বলেছে জরুরি ভিত্তিতে তাদের কতটা তহবিল দরকার। সেবি ও স্যাট-এর কাছে তা পেশ করতে হবে ৩ নভেম্বরের মধ্যে। গত ১৩ অক্টোবর আবাসন সংস্থা ডিএলএফের মূলধনী বাজারে লেনদেনের উপর নিষেধাজ্ঞা জারি করে সেবি। ২০০৭-এ নতুন ইস্যুর সময়ে ইচ্ছাকৃত ভাবে তথ্য গোপন করার অভিযোগেই এই নির্দেশ। ওই শেয়ার ছেড়ে বাজার থেকে ৯১৮৭ কোটি টাকা সংগ্রহ করেছিল ডিএলএফ, যা ভারতে এ পর্যন্ত সবচেয়ে বড় পাবলিক ইস্যু। সেবির রায় অনুযায়ী, আগামী তিন বছরের জন্য মূলধনী বাজারে লেনদেন করতে পারবেন না ডিএলএফ ও সংস্থার কর্ণধার কুশল পাল সিংহ ও সংস্থার অন্য কর্তারা। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে স্যাট-এ আর্জি জানিয়েছে ডিএলএফ। মিউচুয়াল ফান্ড, শেয়ার ও অন্যান্য ঋণপত্রে যে-হাজার হাজার কোটি টাকা আটকে রয়েছে, তার কিছুটা অন্তত তুলে নিতে ডিএলএফ এই আর্জি জানায়।

আরও পড়ুন

Advertisement