Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

টানা চার দিন ওঠার পর পড়ল বাজার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ মে ২০১৪ ০০:৪৯

চার দিন টানা দৌড়নোর পর একটু থমকাল শেয়ার বাজার। মঙ্গলবারের রেকর্ড উচ্চতা থেকে ৫৬ পয়েন্ট নেমে বুধবার সেনসেক্স দাঁড়াল ২৩,৮১৫.১২ অঙ্কে। কেন্দ্রে বিজেপি-র নেতৃত্বে শক্তিশালী সরকার আসার সম্ভাবনায় মাস খানেক ধরেই কম-বেশি উঠছে সূচক। ভোট পর্ব শেষের দিকে গড়ানোর সঙ্গে সঙ্গে সেই প্রত্যাশা জোরালো হওয়া এবং পরে বুথ ফেরত সমীক্ষায় তা পূরণের ইঙ্গিত পাওয়ার পর শুধু চার দিনেই তার উত্থান হয়েছিল দেড় হাজার পয়েন্টেরও বেশি।

সূচকের এ দিনের পতনকে অবশ্য লগ্নিকারীদের মুনাফার টাকা ঘরে তুলতে শুরু করার জের বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞদের একাংশ। যদিও অন্য একটি অংশের ধারণা, সূচক আরও কিছুটা উপরের দিকে ওঠার পরই বাজারে সংশোধন আসবে।

বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা, সরকারে কে আসতে পারে বা এল, শুধু তাতে ভর করে বাজার আর বেশি দিন উঠবে না। বুথ ফেরত সমীক্ষা যদি মিলেও যায়, তবুও শেয়ার বাজার এ বার ধীরে ধীরে ফের অর্থনীতির মৌলিক উপাদানের গতিপ্রকৃতির উপর ভিত্তি করেই নড়াচড়া করতে শুরু করবে।

Advertisement

অবশ্য এ দিন বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ভাল উত্থান বাজারের আরও কিছুটা নামার পথে ঢাল হয়ে দাঁড়িয়েছে। চোখে পড়ার মতো বেড়েছে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শেয়ার দর। যার কারণ মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের তৈরি কমিটির পেশ করা রিপোর্ট। সেখানে ওই সব ব্যাঙ্কে সরকারি অংশীদারি ৫০ শতাংশের নীচে নিয়ে যাওয়ার সুপারিশ করা হয়েছে। তবে এই রিপোর্ট বাতিল না-করলে ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছে ব্যাঙ্ক কর্মীদের সংগঠন এআইবিইএ।

আরও পড়ুন

Advertisement