• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদী-সরকার আসায় বেড়েছে আস্থা, দাবি রিপোর্টে

কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার আসার পর বেড়েছে ক্রেতা এবং লগ্নিকারীদের আস্থা। আগামী দিনে কেন্দ্রীয় সরকার ভারতে ব্যবসা করার উন্নত পরিবেশ গড়ে তোলার যে লক্ষ্যমাত্রা নিয়েছে, তা-ও তাঁদের আস্থা বৃদ্ধিতে ইন্ধন জুগিয়েছে বলে জানিয়েছে উপদেষ্টা সংস্থা এ টি কিয়ার্নে।

একই সঙ্গে তাদের দাবি, ২০২০ সালের মধ্যে দেশের খুচরো বিপণি ব্যবসার অঙ্ক ছোঁবে ১.৩ লক্ষ কোটি টাকা। বর্তমানে এই অঙ্ক প্রায় ৯২,৫০০ কোটি ডলার। একই সঙ্গে আগামী তিন বছরে ভারতের অর্থনীতি ৮ শতাংশ হারে বাড়বে বলেও মনে করছে তারা।

২০১৫ সালের গ্লোবাল রিটেল ডেভেলপমেন্ট ইনডেক্স অনুসারে গত ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এ দেশে খুচরো বিপণিতে কেনাকাটা বৃদ্ধির হার প্রায় ৫.৮ শতাংশ। এই সংক্রান্ত সাম্প্রতিক তালিকায় পাঁচ ধাপ উঠে ১৫ নম্বরে জায়গা করে নিয়েছে ভারত। উল্লেখ্য, ইতিমধ্যেই দু’বছরের মধ্যে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ তালিকার ১৪২ নম্বর থেকে ৫০-এ উঠে আসার জন্য লক্ষ্য স্থির করেছে মোদী-সরকার।

রিপোর্টে উপদেষ্টা সংস্থাটির দাবি, চলতি বছরেই ওয়ালমার্ট আগ্রাতে নতুন বিপণি খুলবে। গত দু’বছর তারা এখানে কোনও নতুন বিপণি চালু করেনি। এরই পাশাপাশি, আরও ৫০টি পাইকারি বিপণি খোলারও পরিকল্পনা নিয়েছে ওয়ালমার্ট। এই অবস্থায় বহু ব্র্যান্ডের না-হলেও, একক ব্র্যান্ডের খুচরো বিপণি, ক্যাশ অ্যান্ড ক্যারি এবং ই-কমার্স ব্যবসার ক্ষেত্রে বিদেশি সংস্থাগুলির সামনে ভারতের বাজার ধরার ভাল সুযোগ রয়েছে বলে জানিয়েছে ওই রিপোর্ট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন