Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুরনো পিএফ নতুন অ্যাকাউন্টে আপনা থেকেই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মার্চ ২০১৯ ০১:৫৫

আগামী অর্থবর্ষ থেকে চাকরি পাল্টালে আপনা থেকেই পুরনো সংস্থায় কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা নতুন সংস্থার অ্যাকাউন্টে জমা হওয়ার পদ্ধতি চালু হতে পারে। শ্রম মন্ত্রকের এক কর্তা জানান, নতুন ব্যবস্থা শুরু হলে এ জন্য আর আলাদা করে দাবি জানাতে হবে না কর্মীদের। ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে এই ব্যবস্থা চালু করা হয়েছে। সমস্ত ইপিএফ সদস্যের জন্য তা পরের অর্থবর্ষে শুরু হয়ে যাবে বলেই তাঁর মত।

বর্তমান নিয়মে কোনও কর্মী সংস্থা পাল্টালে, নতুন নিয়োগকারীকে তাঁর ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (ইউএএন) দিতে হয়। নতুন সংস্থা পিএফের টাকা দেওয়ার সময়ে সেই নম্বর ব্যবহার করে। কিন্তু এ ক্ষেত্রে আগের সংস্থায় জমা পড়া পিএফ এবং তার উপরে পাওয়া সুদ দেখা যায় না। তা করতে হলে আবার অনলাইনে আবেদন করতে হয় সেই কর্মীকে। একমাত্র তবেই সেই টাকা নতুন অ্যাকাউন্টে আসে।

ওই কর্তার দাবি, নতুন ব্যবস্থায় যে মুহূর্তে নতুন সংস্থা নতুন কর্মীর ইউএএন-সহ পিএফের রিটার্ন জমা দেবে, তখনই পুরনো সংস্থায় জমা হওয়া টাকাও সেখানে জমা পড়ে যাবে। এই পদ্ধতিতে ইউএএন নম্বর কিছুটা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মতো কাজ করবে। ওই কর্মী যত বারই চাকরি বদলান না কেন, ইউএএনের মাধ্যমেই সারাজীবন তাঁর সামাজিক সুরক্ষার অর্থ নিশ্চিত থাকবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement