Advertisement
২০ এপ্রিল ২০২৪
airtel

Airtel: এয়ারটেলের বিনিয়োগ, ডেটা সেন্টার রাজারহাটে

এয়ারটেলের লক্ষ্য, একাধিক ডেটা সেন্টার তৈরি। যার একটি হবে এ রাজ্যে রাজারহাটের সিলিকন ভ্যালি হাবে। সংস্থার দাবি, তিন-চার মাসেই শুরু হবে নির্মাণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ০৮:৩৮
Share: Save:

টেলিকম সংযোগ এবং ডিজিটাল প্রযুক্তি প্রসারিত হওয়ায় তথ্য (ডেটা) বিশ্লেষণের পরিষেবাও ফুলেফেঁপে উঠছে। ৫জি প্রযুক্তি এলে তার চাহিদা আরও বৃদ্ধির সম্ভাবনা। তাই টেলিকম ও তথ্যপ্রযুক্তি শিল্প ডেটা সেন্টার তৈরিতে জোর দিচ্ছে। সেই বাজার ধরতেই ভারতী এয়ারটেল পশ্চিমবঙ্গ-সহ সারা দেশে চার বছরে ৫০০০ কোটি টাকা লগ্নির কথা জানাল। লক্ষ্য, একাধিক ডেটা সেন্টার তৈরি। যার একটি হবে এ রাজ্যে রাজারহাটের সিলিকন ভ্যালি হাবে। সংস্থার দাবি, তিন-চার মাসেই শুরু হবে নির্মাণ।
রিলায়্যান্স জিয়ো-সহ অন্যান্য সংস্থার সঙ্গে এয়ারটেলও যে সিলিকন ভ্যালিতে জায়গা নিচ্ছে, আগেই জানিয়েছিলেন রাজ্যের তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই ক্ষেত্রে লগ্নি টানতে সম্প্রতি ডেটা নীতিও এনেছে নবান্ন।

এয়ারটেল বিজ়নেস-এর ডিরেক্টর তথা সিইও অজয় চিৎকারা নতুন লগ্নির কথা জানান। এই ব্যবসা দেখবে শাখা সংস্থা এবং নতুন ব্র্যান্ড ‘নেক্সট্রা’। এখন সংস্থাটি ৭০টি শহরে ১০টি বড়, ১২০টি ছোট ডেটা সেন্টার চালায়। আরও ৭০টি শহরে ছড়াতেই সাতটি (রাজারহাট, চেন্নাই, পুণে, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু ও নয়ডা) বড় ডেটা সেন্টার গড়া হবে। অজয়ের দাবি, কেন্দ্রগুলি কার্যত ক্যাম্পাসের মতোই বড় হবে। তিনি বলেন, রাজারহাটের কেন্দ্রটি গুরুত্বপূর্ণ। প্রতিবেশী দেশগুলির জন্যও ডেটা সেন্টার হাব হিসেবে কাজ করবে সেটি। আশা, ২৫ মেগাওয়াটের কেন্দ্রটি ২০২৪-এর প্রথম ত্রৈমাসিকের মধ্যেই চালু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airtel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE