দুর্গাপুজোর ছবিগুলো চোখের সামনে ভাসলেই, আমরাও সেন্টিমেন্টের স্রোতে ভেসে যাই, পরতে পরতে উস্কে ওঠে স্মৃতিচারণের সাতকাহন এবং সেই সঙ্গে সংস্কৃতির উষ্ণ ছোঁয়া তো রয়েছেই। বাঙালির তেরো পার্বণের মধ্যে সেরার সেরা হওয়ার কারণেই দুর্গা পুজো প্রত্যেকটা বাঙালির বুকের ভেতরের অনেকটা জায়গা নিয়ে রাণীর মতো রাজত্ব করছে। আচ্ছা মনে করুন তো, বছরের প্রথম ক্যালেন্ডার হাতে পাওয়ার দিনটার কথা! কোনও কিছু না দেখে এক্কেবারে সটান সেপ্টেম্বর-অক্টোবরের পাতায় - কবে মা আসছেন এবং তেনার দৌলতে কদ্দিন ছুটি পাওয়া যাচ্ছে। প্রসঙ্গত, সেই কারণেই হয়তো, বাঙালি জাতির প্রবাদ বাক্যের ডিকশেনরিতে রয়েছে - যত্র আয়, পুজোয় ব্যয়। অর্থাৎ সারা বছর বাঙালি যা আয় করে, তা খরচা করে পুজো এলে। বছরের একদম শুরুর দিন থেকে আমরা, বাঙালিরা পুজো উদযাপনের জন্য এক্কেবারে রেডি হয়ে থাকি। মা'র মর্তে আগমণের টাইমলাইনে যতটা না বেশি আনন্দ করি আমরা, তার থেকে ঢের ভাল ভাবে সেই সময়টায় জীবনটাকে এনজয় করি আমরা।

আর সেই সবকিছুকে মিলিয়ে-বুঝিয়ে, আমাদেরকে আরও চমকপ্রদ অভিজ্ঞতার সাক্ষী রাখতে, টেকনো ইন্ডিয়া গ্রুপ নিয়ে এল 'অন্য পুজো' অ্যাপ। মেঘদূত রায়চৌধুরীর মস্তিষ্কপ্রসূত এই অ্যাপ তৈরি করেছে টেকনো ইন্ডিয়া গ্রুপের ছাত্ররা। যাদের সাহায্য করেছে শহরের মিক্সড মিডিয়া কোম্পানি ঢিকচিক ও থাইল্যান্ডের ওরব ভিআর ল্যাব। আপনার হাতে স্মার্টফোন থেকেই ব্যবহার করতে পারেন এই অগমেন্টেড রিয়্যালিটি অ্যাপটি। যে অ্যাপটি সারা বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালিদের এক অন্যরকম বাস্তবিকতার স্বাদ দেবে। আর এই অ্যাপের দৌলতে ডে টু নাইট- সর্বক্ষণ আপনার পাশে থাকবেন সার্বজ্জনীন মা - দূর্গা মা। চাইলেই আপনি ফটাফট ছবি তুলে নিতে পারবেন। আর সাক্ষী থাকবেন এক অনন্য অভিজ্ঞতার।

আর এই অ্যাপের কনসেপ্ট নিয়ে কী বলছেন টেকনো ইন্ডিয়ার গ্লোবাল অপারেশন ডিরেক্টর মেঘদূত রায়চৌধুরী! তার মতে বাঙালির চিরকালীন ইমোশনের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে এই অ্যাপ। একটু টেক-প্রিয় হওয়ার কারণেই তিনি বরাবর চেয়েছিলেন এমন কিছু করতে যা বাঙালির সাংস্কৃতিক রসবোধের সঙ্গে ডিজিটাল যুগের দর্শনকে একটা সুতোয় বেঁধে দেয়। এই অ্যাপ ব্যবহার মানেই অন্য অভিজ্ঞতায় অন্য পুজোর মুখোমুখি সাক্ষাৎ। এই যেমন ধরুন, দুগ্গা পুজোর ছুটিতে আপনি সপরিবারে চলে গেছেন প্যারিসের আইফেল টাওয়ার দেখতে। আর প্যারিসে পা দিয়েই আপনি মিস করতে শুরু করলেন আপনার বাড়িকে আর সেই সঙ্গে কলকাতার পুজোকে। কিন্তু এই অন্য পুজো অ্যাপের সঙ্গে এবার নো টেনশন - মা দুগ্গা থাকবে আপনার সাথেই। চাইলেই মা'য়ের সঙ্গে দেদার সেলফি। আর কী চাই!

টেকনো ইন্ডিয়া গ্রুপের ছাত্ররা।

আগামী ৮ অক্টোবর থেকে অ্যাপটিকে ডাউনলোড করা যাবে স্মার্টফোনে। বিশ্বের যে কোনও প্রান্ত থেকে আপনি অ্যাপটিকে ব্যবহার করতে পারবেন।

তা হলে...!! অ্যাপটি ব্যবহার করুন, সপরিবারে, বন্ধুদের সঙ্গে চুটিয়ে ছবি তুলুন আর আপলোড করুন সোশ্যাল মিডিয়ায়। সঙ্গে হ্যাশট্যাগ - #onyopujo. সেরার সেরা ছবিটা বিশ্বজুড়ে স্বীকৃতি পাবে।

অ্যাপটি পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোরে। ডাউনলোড করতে নীচের লিঙ্কে ক্লিক করুন -

গুগল প্লে স্টোর - https://play.google.com/store/apps/details?id=com.TechnoIndiaGroup.OnyoPujoAR

অ্যাপল স্টোর - 
https://itunes.apple.com/fr/app/onyo-pujo-ar/id1438714905?l=en&mt=8