Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Banking Services

শীর্ষ ব্যাঙ্কের সতর্কবার্তা

আরবিআই-এর মতে, প্রযুক্তি সংস্থাগুলি আর্থিক পরিষেবায় এলে পরিচালনাগত ঝুঁকি তৈরি হতে পারে। প্রভাব পড়তে পারে গ্রাহকদের উপরে।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০৬:৩৩
Share: Save:

ভারতের আর্থিক পরিষেবা ক্ষেত্রে আরও বেশি করে পা রাখছে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। রিলায়্যান্স জিয়োর মতো দেশীয় সংস্থার সঙ্গে পাশাপাশি এই ক্ষেত্রে দেখা মিলছে গুগ্ল, অ্যামাজ়ন, ফেসবুকের শাখা হোয়াটসঅ্যাপ, ফ্লিপকার্টের মতো বিদেশি সংস্থার। এ বার এ নিয়েই আর্থিক স্থিতিশীলতা রিপোর্টে সতর্ক করল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

তাদের মতে, এর জেরে ঝুঁকির মুখে পড়তে পারে প্রথাগত ব্যাঙ্কিং শিল্প। পাশাপাশি, এই সব সংস্থাকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে সমস্যায় পড়তে পারে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষও। যদিও এই ধরনের সংস্থার প্রসারের হাত ধরে দেশের আরও বেশি সংখ্যক মানুষের কাছে আর্থিক পরিষেবা পৌঁছনো সম্ভব হচ্ছে বলে জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

আরবিআই-এর মতে, প্রযুক্তি সংস্থাগুলি আর্থিক পরিষেবায় এলে পরিচালনাগত ঝুঁকি তৈরি হতে পারে। সংস্থার ব্যবসা ধাক্কা খেলে তার প্রভাব পড়তে পারে গ্রাহকদের উপরে। তৈরি হতে পারে সাইবার ও গ্রাহকের তথ্যের সুরক্ষার সঙ্কট এবং প্রতিযোগিতার নিয়ম ভাঙার মতো পরিস্থিতিও। তার উপরে এই সংস্থাগুলি যেহেতু বিভিন্ন ব্যবসার সঙ্গে যুক্ত, তাই তাদের উপরে বিভিন্ন ক্ষেত্রের নিয়ম এবং আইন কার্যকর হয়। ফলে পুরো বিষয়টিতে অস্পষ্টতা তৈিরর সম্ভাবনা থাকে বলেও মত রিজ়ার্ভ ব্যাঙ্কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bank Technology RBI Banking Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE