Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

১০ হাজার কোটি কর গুনতে নির্দেশ কেয়ার্নকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মার্চ ২০১৭ ০২:৪৫

ব্রিটিশ তেল-গ্যাস সংস্থা কেয়ার্ন এনার্জি ভারত সরকারকে ১০,২৪৭ কোটি টাকা মূলধনী লাভ কর দিতে দায়বদ্ধ বলে জানিয়ে দিল আয়কর আপিল আদালত। এ সংক্রান্ত নির্দেশে তারা বলেছে, সংস্থাটি ২০০৬ সালে সংস্থা নিজেদের ঢেলে সাজার অঙ্গ হিসেবেই ভারতীয় ব্যবসা কেয়ার্ন ইন্ডিয়ায় তাদের শেয়ার হস্তান্তর করেছিল। তখন কেয়ার্ন ইন্ডিয়া এ দেশের শেয়ার বাজারে নথিভুক্ত হয়নি। ফলে মূলধনী লাভ কর চোকাতে দায়বদ্ধ তারা।

তবে পুরনো লেনদেনের উপর ধার্য ওই করে সুদ বাবদ টাকা সংস্থার থেকে নেওয়া যাবে না বলে জানিয়েছে আপিল আদালত। কারণ, এ দেশে পুরনো লেনদেনের জন্য কর আদায়ের আইন অনুযায়ী তার পরিমাণ এমনিতেই বেড়েছে।

এর আগে আয়কর দফতর ১৮,৮০০ কোটি টাকা সুদ (লেনদেনের সময় থেকে) হিসেব করে কেয়ার্নের থেকে সাকুল্যে ২৯,০৪৭ কোটি টাকা দাবি করেছিল। একই রকম কর চোকানোর দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছিল তাদের ভারতীয় শাখা কেয়ার্ন ইন্ডিয়াকেও। যে সংস্থাটিকে গত ২০১১ সালে অনিল অগ্রবালের বেদান্ত গোষ্ঠীর কাছে বিক্রি করেছে কেয়ার্ন এনার্জি। আপিল আদালত অবশ্য বলেছে, মূল সংস্থার ঘরে ঢোকা মূলধনী লাভের জন্য কেয়ার্ন ইন্ডিয়া যেন সেই কর বইতে না যায়।

Advertisement

প্রসঙ্গত, ২০১৪ সালের জানুয়ারিতে আয়কর দফতরের কাছ থেকে ১০,২৪৭ কোটি টাকা কর মেটানোর নির্দেশ পাওয়ার পরেই আয়কর আপিল আদালতে যায় কেয়ার্ন এনার্জি। পরে তারা বিষয়টি নিয়ে আন্তর্জাতিক সালিশি আদালতেও গিয়েছে। তবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি সেখানে।

আরও পড়ুন

Advertisement