৩৫টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির (স্ট্র্যাটেজিক সেল) সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ঠিক করেছে, সংস্থাগুলির মূল ব্যবসার সঙ্গে যুক্ত নয় এমন সম্পদ আগে বিক্রি করা হবে। এ বার ওই সম্পত্তি দ্রুত চিহ্নিত করার জন্য সংস্থাগুলিকে নির্দেশ দিল অর্থ মন্ত্রক। পাশাপাশি, সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে আলোচনাও শুরু করতে বলা হয়েছে তাদের। যাতে দ্রুত ওই সম্পত্তি বিক্রি করা যায়। এর ফলে কেন্দ্রের বিলগ্নিকরণ লক্ষ্যমাত্রার একাংশ পূরণ হবে। এই সম্পত্তি চিহ্নিত করার পরে তা ১২ মাসের মধ্যে বিক্রি করতে হবে বলে আগেই জানিয়ে দিয়েছিল কেন্দ্র। পাশাপাশি জানিয়েছিল, সংস্থাগুলি সম্পত্তি বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে কি না তার উপরে নির্ভর করবে তাদের জন্য বাজেট বরাদ্দ। 

সূত্রের খবর, সম্পত্তি চিহ্নিত করার পরে তা বিক্রির ক্ষেত্রে দু’ভাবে এগোতে পারে সংস্থাগুলি। এক, একটি পৃথক সংস্থা তৈরি করে তার অধীনে সেগুলি রাখা (স্পেশাল পারপাস ভেহিক্যাল)। যা ইতিমধ্যেই তৈরি করেছে এয়ার ইন্ডিয়া। দুই, সম্পত্তিগুলি আলাদা আলাদা ভাবে বিক্রি করে প্রাপ্ত টাকা পৃথক একটি অ্যাকাউন্টে রাখা।

কেন্দ্রের এক আধিকারিক বলেন, ‘‘সম্পত্তির টাইটেল ডিড যেন থাকে তা নিশ্চিত করতে হবে সংস্থাগুলিকে। তার পরে সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে কথা বলতে হবে। কথা বলা যেতে পারে রাজ্যের সঙ্গেও।’’