Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Adani Group

‘বিগ ফোর’ সংস্থাকে দিয়ে অডিট করাবেন আদানি! দাবি ফরাসি বিনিয়োগকারী টোটাল এনার্জিস-এর

ডিলইট, আর্নেস্ট অ্যান্ড ইয়াং (ইওয়াই), কেপিএমজি ইন্টারন্যাশনাল লিমিটেড এবং প্রাইস ওয়াটারহাউস কুপার (পিডব্লিউসি)— এই ৪টি সংস্থা একত্রে ‘বিগ ফোর’ নামে পরিচিত।

Picture of Gautam Adani

ব্লুমবার্গ পত্রিকার বিচারে শুক্রবার বিশ্বের ১৬তম ধনী গৌতম আদানি নেমে গিয়েছেন ২২তম স্থানে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৯
Share: Save:

আদানি গোষ্ঠীর ব্যবসায় জেনারেল অডিট করানোর প্রস্তুতি নিচ্ছেন গৌতম আদানি। এই কাজে ‘বিগ ফোর’ নামে খ্যাত বিশ্বের ৪টি বহুজাতিক সংস্থার মধ্যে যে কোনও একটিকে দায়িত্ব দিতে পারেন তিনি। শুক্রবার এমনই দাবি করেছেন আদানি গোষ্ঠীতে বিনিয়োগকারী ফরাসি সংস্থা টোটাল এনার্জিস (টিওটি)। যদিও এ বিষয়ে আদানির তরফে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

ডিলইট, আর্নেস্ট অ্যান্ড ইয়াং (ইওয়াই), কেপিএমজি ইন্টারন্যাশনাল লিমিটেড এবং প্রাইস ওয়াটারহাউস কুপার (পিডব্লিউসি)— এই ৪টি সংস্থা একত্রে ‘বিগ ফোর’ নামে পরিচিত। বিশ্বের অ্যাকাউন্টিং নেটওয়ার্কের মধ্যে এই ৪টি সংস্থাই অন্যতম বড়। মুনাফা এবং কর্মীসংখ্যার দিক দিয়েও তা অন্যান্য সংস্থাকে ছাপিয়ে গিয়েছে। এদের মধ্যে যে কোনও একটি সংস্থাকে দিয়ে অডিট করানোর কথা জানিয়েছে আদানি গোষ্ঠীতে বিনিয়োগকারী ফরাসি সংস্থাটি।

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে প্রায় এক দশক ধরে শেয়ায়ের দরে কারচুপির অভিযোগ করেছে আমেরিকার শেয়ার সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। ২৪ জানুয়ারি এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত করে তারা। যদিও হিন্ডেনবার্গের যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে আদানি গোষ্ঠী। তবে ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই শেয়ার বাজারে পতন শুরু হয়েছে গোষ্ঠীর নানা সংস্থায়। আদানি গ্রিন এনার্জি, আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস, আদানি উইলমার, আদানি ট্রান্সমিশন-সহ কয়েকটি সংস্থার শেয়ারদর অনেকটাই পড়েছে। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকে ১০ দিনে আদানির মালিকানাধীন গোষ্ঠী হারিয়েছে মোট ১১ হাজার ৮০০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ৯ লক্ষ ৭৩ হাজার ৪০১ কোটি টাকা)। অন্য দিকে, ব্লুমবার্গ পত্রিকার বিচারে শুক্রবার বিশ্বের ১৬তম ধনী আদানি নেমে গিয়েছেন ২২তম স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE