Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Business

Paytm: বছরে ৬৪ শতাংশ আয় বৃদ্ধি, আরবিআই-র নয়া বিধির পরও লাভবান হবে পেটিএম!

আরবিআই-র লক্ষ্য, ডিজিটাল লেনদেন ব্যবস্থাকে আরও নিশ্চিত এবং কোম্পানিগুলির জন্য অর্থনৈতিক কার্যকারিতা নিশ্চিত করা।

আরবিআই-র নয়া নিয়মে সমস্যায় পড়বে পেটিএম?

আরবিআই-র নয়া নিয়মে সমস্যায় পড়বে পেটিএম? প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৭
Share: Save:

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার জন্য একটি আলোচনাপত্র সামনে এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার পরেই প্রশ্ন উঠেছে, পেটিএমের মতো ডিজিটাল পেমেন্ট নির্ভর ব্যবসায়িক সংস্থাগুলি আদৌ লাভের মুখ দেখবে কি না। কারণ, আরবিআই-র এই নতুন আলোচনাপত্রে রয়েছে ডিজিটাল পেমেন্ট চার্জ, সারচার্জের মতো বিষয়। আরবিআই-র লক্ষ্য, ডিজিটাল লেনদেন ব্যবস্থাকে আরও নিশ্চিত এবং কোম্পানিগুলির জন্য অর্থনৈতিক কার্যকারিতা নিশ্চিত করা।

কিন্তু প্রশ্ন অন্যত্র। আরবিআই-র এই পদক্ষেপের ফলে ক্রেডিট ও ডেবিট কার্ড- সহ ইউপিআই, ওয়ালেটের অন্তর্ভুক্তি হচ্ছে। বিভিন্ন বিশ্লেষক সংস্থার ধারণা, এই ‘রেগুলেটরি চার্জ’ পেটিএম-এর মতো সংস্থার ব্যবসাকে প্রভাবিত করবে। তাদের আয়ও কমবে।

যদিও বিশেষজ্ঞদের আর এক অংশ বলছেন, আরবিআই-র এই সিদ্ধান্তের ফলে মোটের উপর ডিজিটাল ব্যবস্থারই উপকার হবে। তাঁদের যুক্তি, গত পাঁচ বছরে যে ভাবে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা ছড়িয়ে পড়েছে, তাতে অনলাইন পেমেন্ট সংস্থাগুলি নিজেদের ব্যবসাকে বিভিন্ন ভাবে ছড়িয়ে দিতে পেরেছে।

প্রতি বছর পেটিএমের আয় প্রায় ৬৪ শতাংশ হারে বাড়ছে। কিন্তু আরবিআই-র নয়া নীতিতে ব্যবসায়িক ক্ষতির সম্ভাবনা দেখছেন না বিশেষজ্ঞরা। ওয়াকিবহাল মহল বলছেন, পিটিএম নিজেদের একটি অভ্যন্তরীণ ব্যবস্থা গড়ে তুলেছে যারা নিয়ামক সংস্থার নিয়ম মেনে চলছে। তাই তাদের ব্যবসায় কোনও ভাবে প্রভাব পড়ছে না। বরং আরবিআই-র পদক্ষেপ সমগ্র ডিজিটাল পেমেন্ট এবং মোটের উপর অর্থনৈতিক ক্ষেত্রকেই শক্তিশালী করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business Paytm Digital Payment RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE