Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: ১৭৬ বগি নিয়ে একটাই ট্রেন, সবচেয়ে লম্বা ‘ত্রিশূল’ চালিয়ে রেকর্ড গড়ল ভারতীয় রেল

ভারতে প্রথম চলল এত লম্বা ট্রেন। এটি তৈরি হয়েছে দক্ষিণ-মধ্য রেলের বিজয়ওয়াড়ায়। তিনটি ট্রেনের বগি জোড়া হয়েছে বলে নাম ‘ত্রিশূল’।

তিনটি ট্রেন নিয়ে তৈরি হয়েছে ত্রিশূল।

তিনটি ট্রেন নিয়ে তৈরি হয়েছে ত্রিশূল। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ১৬:৫৪
Share: Save:

রেল স্টেশনের কাছে যাঁরা থাকেন, তাঁদের কাছে মালগাড়ির বগি গোনা একটা মস্ত খেলা। শুধু স্টেশন এলাকার বাসিন্দারাই নন, ট্রেনের অপেক্ষায় থাকার সময়ে প্লাটফর্মে বসেও মালগাড়ির বগি গোনার অভিজ্ঞতা রয়েছে অনেকেরই। তবে ‘ত্রিশূল’-এর বগি গুনতে গুনতে হাঁপিয়ে উঠতে হবে। কারণ, এই প্রথম ভারতীয় রেল একটি মালগাড়ি চালাল যাতে ১৭৬টি বগি।গত বৃহস্পতিবার চালানো এই মালগাড়িটি হিসেব মতো তিনটি ট্রেনের সমান দীর্ঘ। রেল দাবি, এটা রেকর্ড। অতীতে এত বগি নিয়ে দেশে কোনও ট্রেন চলেনি।

ই লম্বা ট্রেনটি তৈরি হয়েছে দক্ষিণ-মধ্য রেলের বিজয়ওয়াড়ায়। তিনটি ট্রেনের বগি জোড়া হয়েছে বলে নাম দেওয়া হয় ‘ত্রিশূল’। বিজয়ওয়াড়া থেকে ট্রেনটি যায় দক্ষিণ-মধ্য রেলের দুভাড়া স্টেশন পর্যন্ত। তবে পণ্য বোঝাই ছিল না মালগাড়িটিতে। যেখানে যেখানে পণ্য বোঝাই হবে সেই ঠিকানায় কম সময়ে খালি বগি পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নেয় রেল।

রেলের দাবি, শুধু সময় নয় ,শ্রম বাঁচানোও লক্ষ্য ছিল এই ট্রেন চালানোর পিছনে। কম কর্মী দিয়ে তিনটি ট্রেনকে এক করে চালানো গিয়েছে। ফলে বাকি কর্মীদের অন্য কাজে নিযুক্ত করা হয়। তিনটির বদলে একটি মালগাড়ি হওয়ায় ওই রুটে অন্যান্য ট্রেন যাতায়াতে নিয়ন্ত্রণও অনেক সহজ হয়ে যায়। রেলের বক্তব্য, বিজয়ওয়াড়া থেকে বিশাখাপত্তনমের পথে যাত্রিবাহী এবং পণ্যবাহী ট্রেনের খুবই চাপ থাকে। ফলে ট্রেন সংখ্যা কম হলে অনেকটাই সুবিধা হয়। বেশি ট্রেন চললে অনেক সময়েই মালগাড়িকে দীর্ঘক্ষণ বিভিন্ন জায়গায় দাঁড় করিয়ে রাখতে হয়। এ ক্ষেত্রে সে সুবিধাও মিলেছে জানিয়ে রেলের দাবি, ১৭৬ বগি যুক্ত মালগাড়িটির গতিবেগ ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE