Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বাণিজ্যে বাধা নয় ‘মেক ইন ইন্ডিয়া’

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৩ মার্চ ২০১৮ ০৩:০৭

মার্কিন মুলুকে ইস্পাত ও অ্যালুমিনিয়ামে আমদানি শুল্ক বসানোর ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অথচ তিনিই কয়েক দিন ধরে ভারতকে টানা বিঁধছেন হার্লে ডেভিডসনের মতো দামি বাইকে চড়া শুল্কের জন্য। এই অবস্থায় অবাধ বাণিজ্যে দেওয়াল তোলার জন্য যে ভারত ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি আনেনি, তা স্পষ্ট জানালেন আমেরিকায় ভারতীয় দূতাবাসের অর্থনীতি বিষয়ক প্রধান অরুণীশ চাওলা।

মাসখানেক ধরেই চড়া শুল্ক নিয়ে টানাপড়েন চলছে ভারত ও আমেরিকার মধ্যে। ট্রাম্পের অভিযোগ, অবাধ বাণিজ্যের পথে করের কাঁটা বিছিয়েছে ভারত। দামি বিদেশি বাইকে ভারত শুল্ক কমিয়ে ৫০% করলেও ক্ষোভ যায়নি তাঁর। এই প্রসঙ্গেই চাওলা জানান, বেশ কিছু দিন ধরেই ওয়াশিংটনের তরফে প্রশ্ন উঠছে, ভারত কি ফের বাণিজ্যে দেওয়াল তোলার পথে হাঁটছে? তাঁর কথায়, এর স্পষ্ট উত্তর হল ‘না’।

তিনি বলেন, বিভিন্ন দেশের জন্য লগ্নির দরজা খুলতেই মেক ইন ইন্ডিয়া কর্মসূচি আনা হয়েছে। কখনওই তা অবাধ বাণিজ্যের পথে বাধা নয়। আমদানির বিকল্পও নয়। বরং এর লক্ষ্য, ভারতকে উৎপাদন শিল্পের নিরিখে প্রথম সারিতে তুলে আনা। ভারতে মার্কিন সংস্থাগুলি স্বাগত বলেও দাবি করেন তিনি।

Advertisement

এর আগে বিদেশি বিনিয়োগের ডাক দিতে গিয়ে মঙ্গলবারেই ভারতকে অবাধ বাণিজ্যের গন্তব্য হিসেবে তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দাবি ছিল, ভারতের মতো অবাধ ও সম্ভাবনাময় বাজার বিশ্বে কোথাও খুঁজে পাওয়া যাবে না।

আরও পড়ুন

Advertisement