• প্রজ্ঞানন্দ চৌধুরী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাতিল নোটে এখন হস্তশিল্প

Handcrafts
ভোল-বদল: বাতিল হওয়া হাজার ও পাঁচশোর নোটের কুচি দিয়ে তৈরি উপহার সামগ্রী। কলকাতায় লায়ন ইন্ডিয়ার অফিসে। শৌভিক দে

Advertisement

পুরনো নোট এ বার নতুন আকারে।

বাতিল করা পাঁচশো-হাজার টাকার নোট দিয়ে উপহার সামগ্রী তৈরি করছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কলকাতায় তার বরাত দেওয়া হয়েছে লায়ন ইন্ডিয়া নামে একটি সংস্থাকে। ওই সব সামগ্রীর নমুনা তৈরি করে ইতিমধ্যেই তারা পাঠিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের কাছে।

গত ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বড় নোট বাতিলের কথা ঘোষণা করার ফলে প্রায় ১৫ লক্ষ কোটি টাকার ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা পড়ে বিভিন্ন ব্যাঙ্কে। সেগুলিকেই কুচি কুচি করে কেটে বিভিন্ন ধরনের উপহার সামগ্রী তৈরি করানোর পরিকল্পনা নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

ছবি বাঁধাইয়ের সংস্থা লায়ন ইন্ডিয়ার যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর মণীশ গৌরীসারিয়া বলেন, ‘‘ওই সব কাটা নোট দিয়ে কী ধরনের হস্তশিল্প সামগ্রী তৈরি করা সম্ভব, সে ব্যাপারে রিজার্ভ ব্যাঙ্ক আমাদের কাছে জানতে চেয়েছিল। দীর্ঘদিন ধরে আমরা তাদের ছবি বাঁধানোর কাজ করি। সেই সূত্রেই এ ব্যাপারে কথা হয়।’’ বাতিল নোট দিয়ে প্রায় ১৫ ধরনের উপহার সামগ্রী তৈরি করে পাঠিয়েছে লায়ন ইন্ডিয়া। সব ক’টিই রিজার্ভ ব্যাঙ্ক গ্রহণ করেছে। বিভিন্ন ব্যক্তি বা সংস্থাকে উপহার দেওয়ার জন্যই আরবিআই সেগুলি ব্যবহার করবে বলে জানিয়েছে।

রূপ পাল্টে বাতিল নোট এখন টেব্‌ল ম্যাট, ফোটো-ফ্রেম, ঘড়ি, পেপার-হোল্ডার, কোস্টার, পেন্সিল মাগ, কম্পিউটারের মাউস প্যাড, টিস্যু পেপার বক্স ইত্যাদি। যে-পসরা  থেকে আর খুঁজে পাওয়া যাবে না চেনা নোটকে। মণীশবাবু জানান, ‘‘আপাতত প্রতিটি জিনিস ১০০টি করে সরবরাহ করছি।’’

কী ভাবে তৈরি হল ওই সব পণ্য? মণীশবাবু জানান, ‘‘নোটের কুচি আমাদের জুগিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। লন্ডন থেকে আনা স্পেশাল ভ্যাকুয়াম প্রেসার মেশিনের মাধ্যমে একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করেই পণ্যগুলি তৈরি হয়েছে।’’ পূর্ব ভারতে একমাত্র তাঁরাই রিজার্ভ ব্যাঙ্কের হয়ে ওই সব পণ্য তৈরি করছেন বলে দাবি মণীশবাবুর। এ ব্যাপারে কলকাতায় রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অধিকর্তা রেখা ওয়ারিয়ারকে ফোনে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

তবে ওই সব পণ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের কোনও পরিকল্পনা রিজার্ভ ব্যাঙ্কের নেই, জানান মণীশবাবু। অবশ্য তিনি বলেছেন, সরকারি নির্দেশে নাকচ হওয়া ৫০০ ও ১,০০০ টাকার নোট ছাড়াও ১০০ বা ৫০ টাকা-সহ বিভিন্ন অঙ্কের নষ্ট হয়ে যাওয়া (সয়েল্‌ড) নোট নিয়মিত বাতিল করে রিজার্ভ ব্যাঙ্ক। তা দিয়ে উপহার সামগ্রী তৈরি করার প্রস্তাবও তাঁরা রিজার্ভ ব্যাঙ্ককে দিয়েছেন। তবে এ নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন