Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SBI

২০২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে ৬.৮ শতাংশ করল স্টেট ব্যাঙ্ক

এই জিডিপি –র পূর্বাভাস কমানোর কারণ হিসাবে ব্যাঙ্কের অর্থনীতিবিদ জানিয়েছে, পরিসংখ্যান গত সমন্বয়ের প্রয়োজনেই এমনটা করা হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫৯
Share: Save:

২০২৩ অর্থবর্ষে দেশে পূর্ণ-বছরের জিডিপি বৃদ্ধির পূর্বাভাসে সংশোধন করলেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই) প্রধান অর্থনীতিবিদ। এর আগে বৃদ্ধির পূর্বাভাস ছিল ৭.৫ শতাংশ। তা কমিয়ে বৃদ্ধি হার ৬.৮ শতাংশ করেছেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সৌম্যকান্তি ঘোষ।

এই জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমানোর কারণ হিসাবে ব্যাঙ্কের অর্থনীতিবিদ জানিয়েছেন, পরিসংখ্যান গত সমন্বয়ের প্রয়োজনেই এমনটা করা হয়েছে। তবে তাঁর আশা অর্থবছরের দ্বিতীয়ার্ধে আর্থিক প্রবৃদ্ধির গতি আরও বাড়বে।

সৌমকান্তি সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘ ২০২৩ অর্থবছরের বার্ষিক বৃদ্ধি হার সংশোধন করে ৬.৮ শতাংশ করা হয়েছে। পরিসংখ্যানগত সামঞ্জস্যের বজায় রাখার জন্যই এটা করা হচ্ছে। তবে অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে আর্থিক বৃদ্ধি গতি পেতে পারে।’’

বুধবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) ২০২২-২৩ সালে এপ্রিল-জুন ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার প্রকাশ করার পরই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কম করল। এনএসও প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার দেখিয়ে ছিল ১৩.৫ শতাংশ।

করোনা সংক্রমণের বছরগুলোতে আর্থিক বৃদ্ধির হার যে ভাবে তলানিতে গিয়ে ঠেকেছিল, তা অনেকটাই কাটিয়ে ওঠা গিয়েছে বলে অর্থনীতিবিদরা মনে করেছেন। সৌম্যকান্তির মতে, তবুও এটি (১৩.৫ শতাংশ বৃদ্ধি) বাজারের প্রত্যাশার চেয়ে অনেকটাই নিচে। এর কারণ হিসাবে মনে করা হচ্ছে উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি হার কমে যাওয়া। ২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে উৎপাদন খাতে বৃদ্ধি বজায় থাকলেও তা ২০২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের চেয়ে কমেছে। এ ছাড়া নির্মাণ শিল্পেও বৃদ্ধির হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI GDP GDP growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE