এক দিকে বিশ্ব বাজারের উত্থান। অন্য দিকে টাকার ঘুরে দাঁড়ানো। প্রধানত এই দুইয়ের প্রভাবে সোমবার ভারতেও চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার। নতুন রেকর্ড ছুঁয়ে ফেলল সেনসেক্স এবং নিফ্‌টি।

এ দিন সেনসেক্স বেড়েছে ৩৩০.৮৭ পয়েন্ট। দাঁড়িয়েছে ৩৮,২৭৮.৭৫ অঙ্কে। নিফ্‌টিও ৮১ পয়েন্ট বেড়ে থেমেছে ১১,৫৫১.৭৫ অঙ্কে। চাহিদা ছিল মূলত ভোগ্যপণ্য, ধাতু এবং গাড়ি সংস্থার শেয়ারের।

সোমবার ডলারের সাপেক্ষে বেড়েছে টাকার দামও। দিনের শেষে প্রতি ডলারের দাম দাঁড়িয়েছে ৬৯.৮২ টাকা। যা আগের দিনের তুলনায় ৩৩ পয়সা কম। উল্লেখ্য, গত সপ্তাহেই ডলার ছাড়িয়েছিল ৭০ টাকার গণ্ডি।

এ দিন বাজার চাঙ্গা হওয়ার পিছনে একাধিক কারণ কাজ করেছে। প্রথমত, এশিয়া (জাপান বাদে) এবং ইউরোপ-সহ বিশ্বের বিভিন্ন শেয়ার বাজারে সূচকের মুখ ছিল উপরের দিকে। চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য নিয়ে আলোচনার সম্ভাবনা তাতে ইন্ধন জুগিয়েছে। তার উপর, বিশ্ব বাজারে কমেছে তেলের দামও। সোমবার তা থিতু হয়েছে ব্যারেল পিছু ৭২ ডলারে। এ ছাড়া চলতি অর্থবর্ষের শুরু থেকে টানা শেয়ার বিক্রির পরে, জুলাই ও অগস্টে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও ধীরে ধীরে ফিরে আসতে শুরু করেছে। এ সবেরই প্রভাব পড়েছে এ দিনের লেনদেনে।