সঞ্চয় না বিনিয়োগ, কোন পথে হাঁটবেন?

মাঝে মাঝে আমারা বুঝে উঠতে পারি না সঞ্চয় না বিনিয়োগ, কোন পথে হাঁটা উচিত। উত্তর সম্ভবত, বেছে নিন দুটো পথই। আসলে সবটাই নির্ভর করে আপনার বর্তমান আর্থিক অবস্থানের উপর। যদি বাজারে আপনার কোনও ধার থাকে তাহলে কোনও রকম বিনিয়োগ বা সঞ্চয়ের আগে চেষ্টা করুন সেই ধার শোধ করার। কারণ বিনিয়োগ বা সঞ্চয় থেকে আপনি যা সুদ পাবেন, লোন শোধ করতে আপনার তার থেকে অনেক বেশি গচ্চা যাবে।


বিনিয়োগের মূল ঝুঁকিগুলো

বিনিয়োগের মূল ঝুঁকিই হল টাকা ফেরত আসবেতো? লাভ তো দূরের কথা এমনকি টাকা হারানোর সম্ভাবনাও থেকে যায়। বিনিয়োগ সব সময়ই অনিশ্চিত এবং কোনও অবস্থাতেই ভবিষ্যতবাণী সম্ভব নয়। যখন আপনি বিনিয়োগ করেন তখন কোন ভাবেই নিশ্চিত করে বলা যায় না যে আপনি বিনিয়োগ করা টাকা ফেরত পাবেনই।


কী ভাবে বেছে নেবেন আপনার পছন্দের মিউচুয়াল ফান্ড

শুধু উপার্জন নয়, ভবিষ্যতে আপনার জীবন সুরক্ষিত করতে দরকার বিনিয়োগ এবং সঞ্চয়। আপনি চাইলে বেতন পাওয়ার সঙ্গে সঙ্গে নেট ব্যাঙ্কিয়ের মাধ্যমে সরাসরি বিনিয়োগ করতে পারেন। এর ফলে খরচের আগেই আপনার উপার্জনের একটা অংশ সুরক্ষিত হয়ে যায়।


এখনই সঞ্চয় করব কেন?

সদ্য চাকরি পেয়েছেন? জীবনে প্রথম আর্থিক স্বাধীনতা পেয়ে আপনি নিশ্চই বেজায় খুশি? ইচ্ছা মত এটা সেটা কিনে বেরাচ্ছেন, দু’হাত খুলে টাকা ওড়াচ্ছেন। একটু ভাবুন, সারা জীবন কিন্তু এই ভাবেই কেটে যাবে না। দি‌ন যত এগোবে, একে একে নতুন নতুন দায়িত্ব বর্তাবে কাঁধে।


মুদ্রাস্ফীতি এবং তার গুরুত্ব

যদি আপনি একটা বাক্সে ১০০ টাকা পুরে তালা দিয়ে দেন, আর এক বছর পর তালা খুলে দেখেন, আপনার ১০০ টাকা কিন্তু ১০০ টাকাই থাকবে। একটুও বাড়বে না। যদিও এই সময়ের মধ্যে বাইরের বাজারে জিনিস পত্রের দাম কিন্তু থেমে থাকবে না। বাড়বেই। ১০০ টাকার মূল্য কিন্তু আগের থেকে কমে যাবে।


তৈরি করুন নিজের ফিনান্সিয়াল প্ল্যান

নিজের প্রয়োজন অনুযায়ী তৈরি করুন লক্ষ্য। পরিকল্পনা হয়ে গেয়ে সঞ্চয় এব‌ং বিনিয়োগ অনেক সোজা হয়ে যায়। ধরুন আপনি বাড়ি কিনতে চান। ৫০ লক্ষ টাকা যদি সেই বাড়ির দাম হয়, সেক্ষেত্রে আগে ঠিক করুন কত টাকা লোন নেবেন কত টাকা নিজের সঞ্চয় থেকে দেবেন। ঠিক করে নিন কী ভাবে দেবেন ইএমআই।


ইএলএসএস কী এবং কেন করা উচিত

ট্যাক্স বাঁচানোর যে ক’টি প্রকল্প বাজারে চালু রয়েছে, তার মধ্যে অন্যতম ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস)। এই প্রকল্পের সবচেয়ে বড় সুবিধা, বিনিয়োগকারী বিনিয়োগ করা অর্থের পুরোটাই ৮০সি ধারায় ছাড় পান। প্রকৃতিগত ভাবে এটা আর পাঁচটা সাধারণ মিউচুয়াল ফান্ডের মতো হলেও করে ছাড় দেওয়ার জন্য বেশ কিছু আলাদা নিয়মও আছে ইএলএসএসে।


বিনিয়োগের অ আ ক খ

অনেক মেহনত করে যে টাকা আয় করেছেন, ভুল বিনিয়োগে তা যেন জলে না যায়। জেনে, বুঝে বিনিয়োগ করুন। আর আপনাকে বিনিয়োগের প্রাথমিক বিষয়গুলো শেখাবে এই সেকশন।