স্বস্তি নেই শেয়ার বাজারে। বুধবারও পতনের মুখ দেখল দেশের দুই প্রধান শেয়ার সূচক। এই নিয়ে টানা ছ’দিন।

এ দিন সেনসেক্স ২৮৪.১১ পয়েন্ট পড়ে থেমেছে ৩৩,০৩৩.০৯ অঙ্কে। নিফ্‌টি ৯৫.০৫ পয়েন্ট পড়ে থিতু হয় ১০১৫৪.২০ অঙ্কে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্পাত ও অ্যালুমিনিয়ামে আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত থেকে সরবেন না বলে ফের জানানোয় বিশ্ব জুড়ে বাণিজ্য যুদ্ধের সম্ভাবনা আরও জোরালো হয়েছে। এর জেরে এ দিন শুরু থেকেই দোলাচলে ছিল বাজার। তার উপরে এশিয়ার বিভিন্ন দেশের বাজারে পতনও ইন্ধন জোগায় ভারতের পতনে।

অবশ্য বাজারের সংশোধন এখন প্রায় শেষের মুখে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের অধিকাংশেরই ধারণা, নিফ্‌টি আরও ১০০ পয়েন্ট ও সেনসেক্স ৩০০ পয়েন্ট পড়ার পরে বাজার ফের ঘুরে দাঁড়াতে শুরু করবে।

এই পড়তি বাজার শেয়ার কেনার সুযোগ সৃষ্টি করেছে বলেও মত তাঁদের অনেকের। বিশেষজ্ঞদের বক্তব্য, সূচকের টানা পতনে অনেক ভাল সংস্থার শেয়ার তুলনায় কম দামে পাওয়া যাচ্ছে। এই সময়ে বেছে শেয়ার কিনলে আখেরে ভাল মুনাফার মুখ দেখার সম্ভাবনা রয়েছে বলে তাঁদের ধারণা।

অবশ্য বাজারের পতনের পিছনে যে শুধু শুল্ক যুদ্ধ কাজ করছে, তা নয়। বিশেষজ্ঞদের অনেকেরই মতে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কেলেঙ্কারির পরে প্রায় সমস্ত ব্যাঙ্কই ঋণ দেওয়া নিয়ে অতিরিক্ত সাবধানি। যা শিল্পে মূলধন সংগ্রহে সমস্যা তৈরি করছে। অবস্থা স্বাভাবিক না হলে, তার বিরূপ প্রভাব বাজারে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মত তাঁদের।