Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Rakesh Jhunjhunwala

Rakesh Jhunjhunwala: কী হবে ৩০ হাজার কোটি টাকা মূল্যের শেয়ারের? ঝুনুঝুনওয়ালার মৃত্যুর পর শুরু আলোচনা

রাকেশ এবং তাঁর স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালার সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি লাভজনক বিনিয়োগ ছিল টাইটান কোম্পানির গয়না ব্যবসায়।

রবিবার মৃত্যু হয় রাকেশ ঝুনঝুনওয়ালার।

রবিবার মৃত্যু হয় রাকেশ ঝুনঝুনওয়ালার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ০৯:২৬
Share: Save:

তিনি যে শেয়ারে হাত দিতেন, তাতেই নাকি সোনা ফলত। রাকেশ ঝুনঝুনওয়ালাকে বলা হয় ভারতীয় শেয়ার বাজারের ‘বিগ বুল’। লকডাউনের সময় যখন সারা দেশের অর্থনীতি ধুঁকছে, তখনও তাঁর সম্পত্তির বিপুল বৃদ্ধি হয়েছে।

এ হেন ঝুনঝুনওয়ালার মৃত্যুর পর এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে তাঁর ৪০০ কোটি ডলারের (প্রায় ৩০ হাজার কোটি টাকা) শেয়ার।

গত রবিবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬২ বছর বয়সি ঝুনঝুনওয়ালার। শেয়ার বাজার, স্টার্ট আপ ব্যবসা ইত্যাদিতে বিপুল বিনিয়োগ রয়েছে তাঁর। ভারতীয় শেয়ার বাজারে ঝুনঝুনওয়ালার প্রভাব ছিল বিশাল। বস্তুত, এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে খুচরো বিনিয়োগকারীদের মধ্যে তাঁকে সবচেয়ে প্রভাবশালীও মনে করতেন অনেকে।

রাকেশ এবং তাঁর স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালার সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি লাভজনক বিনিয়োগ ছিল টাইটান কোম্পানির গয়না ব্যবসায়। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, ঝুনঝুনওয়ালার মোট বিনিয়োগের এক তৃতীয়াংসই রয়েছে এখানে। এ ছাড়া স্টার হেলথ্ ইনস্যুরেন্স, জুতো প্রস্তুতকারক সংস্থা মেট্রো, টাটা মোটরস্, তথ্যপ্রযুক্তি ফার্ম অ্যাপটেক, ভিডিয়োগেম প্রস্তুতকারক সংস্থা নজারা টেকনোলজি ইত্যাদিতেও রয়েছে তাঁর বিপুল শেয়ার। টাইটানে বিনিয়োগের অঙ্ক ৭ হাজার ২৯৫ কোটি টাকা। জুতো সংস্থার যে শেয়ার কিনেছিলেন, সেটিও কয়েক দিনের মধ্যে সর্বোচ্চ দরে পৌঁছেছিল। মাত্র এক দিনে ঝুনঝুনওয়ালার লাভ ছিল ২২১ কোটি টাকা।

বিনিয়োগ ক্ষেত্রে ঝুনঝুনওয়ালার যে বিরাট প্রভাব রয়েছে তা স্বীকার করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঝুনঝুনওয়ালার মৃত্যুর পর একটি টুইটে এ কথা জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.