মনমোহন সিংহ নাকি নরেন্দ্র মোদী। বৃদ্ধির মাঠে আসলে কে কাকে গোল দিয়েছেন, তা নিয়ে কাজিয়া তুঙ্গে সরকার ও বিরোধীদের। কংগ্রেসের বক্তব্য, গোহারা হেরেছে মোদী সরকার। আর বিজেপির দাবি, আর্থিক শৃঙ্খলার সঙ্গে আপস করেই বৃদ্ধির হার বাড়িয়েছিল পূর্বতন ইউপিএ সরকার। সেই যুক্তির অন্তত কিছু ক্ষেত্রে স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখার রিপোর্টকে পাশে পেল কেন্দ্র।

রিপোর্ট অনুযায়ী, ইউপিএ আমলে ত্রাণ প্রকল্প, কৃষিতে বিপুল ভর্তুকি ইত্যাদির জেরেই কোনও কোনও বছরে বৃদ্ধি তুঙ্গে উঠেছে। কিন্তু আবার সেই সমস্ত কারণেই তা দীর্ঘস্থায়ী হয়নি। দ্রুত নিম্নমুখী হয়েছে। ঠিক যে কথা বারবার বলছে কেন্দ্র।

রিপোর্টে যুক্তি, কোনও বছরে মোট যুক্তমূল্যের বৃদ্ধি-হার (জিভিএ) সাধারণত মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) থেকে কম হওয়ার কথা। উল্টোটা হয় ভর্তুকির অঙ্ক পরোক্ষ কর সংগ্রহের তুলনায় বেশি হলে। যা অর্থনীতির পক্ষে আদৌ ভাল নয়। কিন্তু ইউপিএ জমানায় একাধিক বার তা হয়েছে। ২০০৮-০৯ অর্থবর্ষে জিভিএ ছিল জিডিপির থেকে ৩০১ বেসিস পয়েন্ট বেশি। যা সাধারণ ভাবে অভাবনীয়। কিন্তু তা হয়েছিল মূলত মন্দা জুঝতে দেওয়া বিপুল  ত্রাণ প্রকল্পের পিঠে চড়ে। কিন্তু মোদী সরকারের আমলে কোনও বছরেই তা হয়নি বলে রিপোর্টে দাবি।