Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইঙ্গিত সমীক্ষায়, সুদ কমবে না এপ্রিলের আগে

তড়িঘড়ি সিদ্ধান্ত নয়। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির দাখিল করা হিসাবের খুঁটিনাটি দেখে নিয়ে এবং অর্থনীতির পরিস্থিতি বুঝে তবেই সুদ

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ০৬ মার্চ ২০১৬ ০২:৪৫
Save
Something isn't right! Please refresh.
রঘুরাম রাজন

রঘুরাম রাজন

Popup Close

তড়িঘড়ি সিদ্ধান্ত নয়। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির দাখিল করা হিসাবের খুঁটিনাটি দেখে নিয়ে এবং অর্থনীতির পরিস্থিতি বুঝে তবেই সুদ কমানোর পথে হাঁটতে পারেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন। আর, আগামী ৫ এপ্রিল ঋণনীতি পেশ করার আগে সে সম্ভাবনা কম বলেই ধরা পড়েছে এক সমীক্ষায়।

অর্থনীতিবিদদের নিয়ে করা রয়টার্সের এক সমীক্ষা থেকেই এই ইঙ্গিত মিলেছে। ২৮ জনের মধ্যে ২০ জনই মনে করছেন রাজন ৫ এপ্রিল ঋণনীতি ফিরে দেখতে বসে সুদ কমাতে পারেন। গত বছরের বাজেটের মতো কেন্দ্রীয় বাজেটের মাত্র কয়েক দিনের মাথায় ২৫ বেসিস পয়েন্ট সুদ কমিয়ে দেওয়ার মতো কোনও চটজলদি সিদ্ধান্ত সম্ভবত তিনি এ বছর নেবেন না।

অর্থনীতিবিদদের দুই-তৃতীয়াংশ আবার মনে করেন, রাজন এপ্রিলে সুদ কমাবেন ২৫ বেসিস পয়েন্ট। ফলে রেপো রেট (যে-হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি আরবিআইয়ের কাছ থেকে ঋণ নেয়) দাঁড়াবে ৬.৫০ শতাংশ। আবার দু’জন আরও আশাবাদী। তাঁরা মনে করছেন, রাজন ৫০ বেসিস পয়েস্ট সুদ কমাবেন। ফলে রেপো রেট নেমে যাবে ৬.২৫ শতাংশে। বাকি ছ’জন অর্থনীতিবিদের মতে অবশ্য সুদের হার অপরিবর্তিতই থাকবে।

Advertisement

সুদ আগামী মাসের আগে না-কমার ইঙ্গিত দিয়ে বিশেষজ্ঞরা তাঁদের যুক্তিও সাজিয়েছেন। তাঁদের মতে:

• গত বছর বিশ্ব জুড়েই দ্রুত কমছিল মূল্যবৃদ্ধি, যার জেরে সুদ ছাঁটাই করছিল অন্যান্য দেশের শীর্ষ ব্যাঙ্ক। পরিস্থিতি এ বছর বদলে গিয়েছে।

• ভারতে জানুয়ারিতে খুচরো বাজারের মূল্যবৃদ্ধি ছুঁয়েছে ৫.৭ শতাংশ, যা আরবিআইয়ের লক্ষ্য ৫ শতাংশের চেয়ে বেশি।

• ডলারে টাকার দাম আগামী এক বছরে ৭০-এ নামতে পারে

• বেতন কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রীয় কর্মীদের বাড়তি বেতন খাতে খরচ মূল্যবৃদ্ধিতে ইন্ধন জোগাতে পারে

এই পরিস্থিতিতে জেটলি বাজেটে রাজকোষ ঘাটতির অঙ্ক কী ভাবে মেলাবেন তা এখন দেখে নিতে ব্যস্ত রিজার্ভ ব্যাঙ্কের অফিসাররা। তার পরেই তাঁরা সিদ্ধান্ত নেবেন বলে সংশ্লিষ্ট সূত্রের ইঙ্গিত।

এ প্রসঙ্গে সোসাইটি জেনারেলি-র অর্থনীতিবিদ কুণাল কুণ্ডু বলেন, ‘‘রাজেটের হিসাবপত্র নিয়ে আমাদের সংশয় রয়েছে। তবে কেন্দ্র তার বাজেট ঘোষণা মেনে এগোলে রাজন সম্ভবত সুদ কমাবেন।’’ তিনি অবশ্য বলেছেন, সম্ভবত সরকারি লগ্নি কমিয়ে যে-ভাবে কেন্দ্র রাজকোষ ঘাটতিকে বেঁধে রাখতে চাইছে, তা কাঙ্ক্ষিত নয়। তবে ঘাটতির অঙ্ক মেলাতে পারলে রাজন হয়তো সুদ কমাবেন। বৃদ্ধির হারের সঙ্গে যদি ভবিষ্যতে কেন্দ্রকে আপস করতেও হয়, তা হলেও এই মুহূর্তে হিসাবের খাতা মেলানোতেই জোর দিচ্ছেন জেটলি ও রাজন।

ব্যাঙ্ক সংযুক্তি নিয়ে কমিটি শীঘ্রই। গুড়গাঁওয়ের খবর: বাজেট ঘোষণা অনুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিষয়টি খতিয়ে দেখার জন্য শীঘ্রই কমিটি গঠন করবে কেন্দ্র। শনিবার জ্ঞান সঙ্গমের শেষ দিনে এ কথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। পাশাপাশি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির অফিসারদের হাতে শেয়ার দেওয়ার বিষয়টিও কেন্দ্র বিবেচনা করছে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, জ্ঞান সঙ্গমের মঞ্চেই এর আগে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে প্রয়োজন হলে আরও টাকা ঢালার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা। ওই সব ব্যাঙ্কে ২৫ হাজার কোটি টাকা মূলধন জোগানোর কথা বাজেটে ইতিমধ্যেই ঘোষণা করেছেন জেটলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement