• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বৃদ্ধির হার চাঙ্গা, তবে মাথাব্যথা সেই লগ্নি

economic growth
রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত হিসেব অনুযায়ী, চলতি অর্থবর্ষে ৭.৪% বৃদ্ধির মুখ দেখার পরে আগামী বার ভারতে তা হতে পারে ৭.৬%।

Advertisement

বাকি বিশ্বের তুলনায় ভারতীয় অর্থনীতির বৃদ্ধির রথ জোরে ছুটছে ঠিকই। কিন্তু তা মূলত বিভিন্ন পণ্য-পরিষেবার জন্য মানুষের দ্রুত বাড়তে থাকা চাহিদা ও সরকারি ব্যয়ের ঘোড়ার টানে। কারণ, বেসরকারি লগ্নি ঝিমিয়েই। নতুন সরকারের শিল্প বা লগ্নি নীতি দেখার আগে ভোট-বছরে তার মুখ তোলার সম্ভাবনাও কম। আর এটাই ভারতীয় অর্থনীতির মাথাব্যথার জায়গা বলে মনে করে রাষ্ট্রপুঞ্জ। বুধবার বিশ্বের আর্থিক পরিস্থিতি সংক্রান্ত রিপোর্টে এই ছবি তুলে ধরেছে তারা।

রাষ্ট্রপুঞ্জের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার ডিরেক্টর তথা প্রধান নাগেশ কুমার বলেন, দেশে ভাল থাকার আকাঙ্খা বাড়ছে। ফলে বাড়ছে চাহিদা। কিন্তু পুঁজি ঢালতে তেমন আগ্রহী নন লগ্নিকারীরা। অনুৎপাদক সম্পদের জন্য ব্যাঙ্ক থেকে সস্তায় ও সহজে ঋণ পাওয়ার সমস্যা, বাজারে নগদের টানাটানি ও আসন্ন  লোকসভা ভোটও এর কারণ। বিদেশি লগ্নি যা এসেছে, তা-ও মূলত অংশীদারি কেনা বা মালিকানা হাতবদলে। কল-কারখানা তৈরির জন্য নয়। দেশীয় লগ্নিকারীরা টাকা ঢালতে আগ্রহ না দেখালে, সেই পথ চওড়া হওয়ারও সম্ভাবনা কম। 

এ দিন প্রকাশিত হিসেব অনুযায়ী, চলতি অর্থবর্ষে ৭.৪% বৃদ্ধির মুখ দেখার পরে আগামী বার ভারতে তা হতে পারে ৭.৬%। বিশ্ব অর্থনীতিতে এ বছর সামান্য কমে ৩%।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন