• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতের ৯০% ব্যবসাই আসবে নেট মারফত, আশা ওয়ালমার্টের

1

ফোর-জি প্রযুক্তির কল্যাণে মোবাইল থেকে আরও তাড়াতাড়ি নেটে তথ্য আদানপ্রদান করার সুবিধা চলে এসেছে ভারতে। আর তার ভরসাতেই এ দেশে নিজেদের ই-কমার্স ব্যবসা ফুলেফেঁপে উঠবে বলে মনে করছে মার্কিন রিটেল সংস্থা ওয়ালমার্ট। তাদের আশা, আগামী দিনে ভারতে ওয়ালমার্টের ৯০% ব্যবসাই আসবে ইন্টারনেট মারফত।

এ দেশে নেট মারফত পাইকারি ব্যবসা বাড়াতে ওয়ালমার্ট সম্প্রতি চালু করেছে দু’টি ব্যবস্থা। দু’টিই মোবাইল মারফত ব্যবহার করতে পারেন তাদের পাইকারি বিপণির ক্রেতারা। যার মধ্যে একটি হল মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ), ‘বেস্ট প্রাইস’। আর অন্যটি একটি আইভিআর (ফোনে কণ্ঠস্বর মারফত যোগাযোগ) ব্যবস্থা, ‘ডায়াল-টু-ডায়াল’। সংস্থার বক্তব্য, এ দেশে পাইকারি ব্যবসা বাড়াতে ই-কমার্স তাদের তুরুপের তাস হবে বলে ধরে নিয়েই এই পদক্ষেপ।

ওয়ালমার্ট ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং সিইও কৃষ আয়ারের দাবি, ‘‘যাঁরা পাইকারি বাজারের জন্য পণ্য সংগ্রহ করতে আমাদের বিপণিতে আসেন, তাঁরা নিজেদের মোবাইলে নেট খুলে আগেই সেগুলির দাম দেখে নেন। প্রধানত সেই কারণেই এখানে সংস্থার ব্যবসার প্রায় ৯০% নেটের মাধ্যমে হবে বলে মনে করছি আমরা।’’ তাঁর মতে, এই সম্ভাবনা আরও গতি পাওয়ার কারণ, এ দেশে ব্রডব্যান্ড ও থ্রি-জির পাশাপাশি এ বার ফোর-জি প্রযুক্তি চলে এসেছে। সাধারণ মানুষের মধ্যে বিপুল হারে বেড়েছে স্মার্ট ফোন, ট্যাবলেট ইত্যাদি ব্যবহার। দ্রুত ছড়াচ্ছে ই-কমার্স ব্যবসা। এবং সর্বোপরি পাইকারি ক্রেতাদের কাছ থেকে বিপুল সাড়া পেয়েছে ওয়ালমার্ট নিজেও। যে কারণে প্রাথমিক ভাবে মাত্র হাতে গোনা কয়েকটি অনলাইন বিপণি খুললেও, এখন তা আরও ছড়িয়ে দিয়েছে সংস্থা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন