×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

বলাগড়ে টার্মিনাল, কাজ শুরু সেপ্টেম্বরেই

নিজস্ব সংবাদদাতা
০১ এপ্রিল ২০১৯ ০৩:৩২

হুগলির বলাগড়ে আরও একটি বার্জ টার্মিনাল তৈরি করবেন কলকাতা বন্দর কর্তৃপক্ষ। সম্প্রতি কলকাতায় এক অনুষ্ঠানে এসে এ কথা জানিয়েছেন বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার। দাবি করেছেন, ৩০০ কোটি টাকা খরচে বন্দরের জমিতেই গড়ে উঠবে সেটি। নির্মাণ শুরু হবে সেপ্টেম্বর থেকে।

নাব্যতা সমস্যার জেরে কলকাতা বন্দরে পণ্যবাহী জাহাজ চলাচল বরাবরই অসুবিধার মুখে পড়ে। যে কারণে বন্দর এলাকার বাইরে জেটি বা টার্মিনাল গড়ে জাহাজ থেকে বার্জে করে পণ্য খালাসের নীতি নিয়েছেন কর্তৃপক্ষ। এক বন্দর কর্তা জানান, বলাগড়ে নতুন টার্মিনাল তৈরির সিদ্ধান্তও তা ভেবেই। এর হাত ধরে কলকাতা বন্দরে বার্জের আনাগোনা আরও বাড়বে। ঠিক যে ভাবে হলদিয়ায় লক গেটের সমস্যা যুঝতে বন্দরের বাইরে তৈরি হচ্ছে নতুন জেটি।

বিনীত বলেন, ‘‘গত বছর ৫.৮ কোটি পণ্য কলকাতা বন্দরে ওঠানামা করেছে। এ বার ইতিমধ্যেই খালাস হয়েছে ৬.২ কোটি টন। অর্থাৎ বৃদ্ধি প্রায় ৯%। যা দেশের ১১টি বড় বন্দরের তুলনায় সবচেয়ে বেশি।’’

Advertisement

বন্দর চেয়ারম্যানের দাবি, নাব্যতার সমস্যা এড়িয়ে বন্দরে বড় জাহাজ আনার জন্য ইতিমধ্যেই মাঝ সমুদ্রে পণ্য খালাস শুরু হয়েছে। এ বছর প্রথম বিরাট আকারের জাহাজ সাগরে নোঙড়ও করেছিল। ১.৬৭ লক্ষ টন কয়লা এনেছিল সেটি। যেখানে কলকাতা বা হলদিয়ায় গড়ে ২০-২৫ হাজার টনের জাহাজ আসতে পারে। বন্দর কর্তাদের দাবি, সেই হিসাবে দানবীয় জাহাজ সাগরে এনে, সেখান থেকে ছোট ছোট বার্জে করে পণ্য কলকাতা বন্দরে আনার পরিকল্পনা এখনও পর্যন্ত অনেকটাই সফল।

এক দিকে, মাঝ সমুদ্রে পণ্য নামিয়ে সেগুলি ছোট জাহাজে চাপিয়ে নিয়ে আসা। অন্য দিকে, আরও বার্জ, জেটি ও টার্মিনাল তৈরি করে সেগুলির চলাচল বাড়ানো। বন্দর কর্তৃপক্ষের দাবি, পণ্য খালাসের লক্ষ্য পূরণ আপাতত পাখির চোখ এই দু’টিই।

Advertisement